ঢাকা, বাংলাদেশ ২৯ এপ্রিল, ২০২৪

ক্রোম ব্রাউজারে আবারও নিরাপত্তাত্রুটি

Publish : 03:12 AM, 26 December 2023.
ক্রোম ব্রাউজারে আবারও নিরাপত্তাত্রুটি
ক্রোম ব্রাউজারে আবারও নিরাপত্তাত্রুটি
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

ক্রোম ব্রাউজারে আবারও ভয়ংকর ‘জিরো ডে’ নিরাপত্তাত্রুটির সন্ধান পেয়েছে গুগল। প্রতিষ্ঠানটির থ্রেট অ্যানালাইসিস গ্রুপের গবেষকেরা ‘সিভিই-২০২৩-৭০২৪’ নামের এ নিরাপত্তাত্রুটি শনাক্ত করেন। 

তাদের দাবি, এই ত্রুটি কাজে লাগিয়ে ক্রোম ব্রাউজারের ওয়েবআরটিসি ফ্রেমওয়ার্কের নিরাপত্তাব্যবস্থা এড়িয়ে বিভিন্ন প্রোগ্রাম ক্যাশ করানো যায়। এমনকি ভুয়া কোড যুক্ত করে দূর থেকে বড় ধরনের সাইবার হামলাও চালানো সম্ভব।

ক্রোম ব্রাউজারে জিরো ডে নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়ার পর তড়িঘড়ি করে ব্রাউজারের নিরাপত্তা হালনাগাদ করেছে গুগল। পুরোনো সব সংস্করণে নিরাপত্তাত্রুটি থেকে যাওয়ায় উইন্ডোজের জন্য ১২০.০.৬০৯৯.১২৯/১৩০ এবং ম্যাক এবং লিনাক্সের জন্য ১২০.০.৬০৯৯.১২৯ সংস্করণ ব্যবহার করতে পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

জিরো ডে নিরাপত্তাত্রুটি মূলত সফটওয়্যারের দুর্বলতা। নিজেদের তৈরি সফটওয়্যারে ত্রুটি শনাক্ত হলে দ্রুত সমাধান করে নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করে বিভিন্ন প্রতিষ্ঠান। কিন্তু প্যাচ উন্মুক্তের আগে হ্যাকাররা যদি সেই ত্রুটি ব্যবহার করতে পারে, তখন সেটিকে জিরো ডে নিরাপত্তাত্রুটি বলা হয়। আর তাই ক্রোমের নিরাপত্তা হালনাগাদের আগে এ ত্রুটির বিষয়ে বিস্তারিত তথ্য জানায়নি গুগল।

তথ্য প্রযুক্তি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস