ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

চ্যাটজিপিটিতে যথাযথ প্রশ্ন লেখার কৌশল

Publish : 11:56 PM, 19 December 2023.
চ্যাটজিপিটিতে যথাযথ প্রশ্ন লেখার কৌশল
চ্যাটজিপিটিতে যথাযথ প্রশ্ন লেখার কৌশল
নিজস্ব প্রতিবেদক :

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট চ্যাটজিপিটি এখন দৈনন্দিন নানা কাজে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। প্রাতিষ্ঠানিক বা ব্যক্তিগত কাজে অনেকেই এই টুল ব্যবহার করছেন। তবে চ্যাটজিপিটি থেকে কাঙ্ক্ষিত ও নির্ভুল উত্তর পেতে সঠিক প্রশ্ন বা প্রম্পট লিখতে হয়। প্রম্পটের লেখা ও বিবরণ যথাযথ হলে এবং সঠিকভাবে প্রশ্ন করলে চ্যাটজিপিটিও সে অনুযায়ী উত্তর সাজিয়ে তা প্রদর্শন করে। ফলে প্রম্পট লেখার সময় কিছু কৌশল অবলম্বন করতে হয়।

স্পষ্ট নির্দেশনা: উদাহরণ দেওয়া এবং শব্দসীমা লেখা

চ্যাটজিপিটির প্রম্পটে স্পষ্ট নির্দেশনা থাকতে হবে। শব্দসীমা, লেখার ধরন, আঙ্গিক ইত্যাদি বিষয় স্পষ্ট করে উল্লেখ করতে হবে। এ জন্য ব্যবহারকারী প্রম্পটে উদাহরণও তুলে দিতে পারেন। যেমন যদি কোনো একটি বিড়াল সম্পর্কে লিখতে বলা হয়, তাহলে প্রম্পটে সেই বিড়ালের আচরণ, রংসহ আরও প্রাসঙ্গিক তথ্য ও উদাহরণ দিতে হবে। প্রম্পটে শব্দসীমা উল্লেখ করতে হবে। ফলে লেখাটি দীর্ঘ হবে নাকি ছোট হবে, তা বুঝে উত্তর তৈরি করতে পারবে চ্যাটজিপিটি।

সূত্র দেওয়া:

চ্যাটজিপিটির দেওয়া উত্তরে অনেক ভুল তথ্য থাকে বলে অভিযোগ রয়েছে। ফলে তথ্য ও উপাত্তনির্ভর লেখা হলে প্রম্পটে অবশ্যই তথ্যের সূত্র বা রেফারেন্স দিতে হবে। তখন চ্যাটজিপিটি এসব রেফারেন্সের ভিত্তিতে তার উত্তর সাজাবে। ফলে তথ্যগত ভুলের শঙ্কা থাকবে না।

সহজ ও সংক্ষিপ্ত প্রম্পট লেখা:

ওপেনএআই বলছে, প্রম্পট জটিল ও দীর্ঘ হলে ভুল উত্তর পাওয়ার শঙ্কা বেশি থাকে। তাই সহজ করে প্রম্পট লিখতে হবে। দীর্ঘ কোনো নথির ভিত্তিতে লেখা চাইলে প্রম্পটে সেই নথির একটি সারাংশ দেওয়া যেতে পারে।

লেখার ধরন উল্লেখ করা:

চ্যাটজিপিটি থেকে প্রাপ্ত উত্তরের ধরন কেমন হবে, তা অবশ্যই প্রম্পটে উল্লেখ করতে হবে। প্রাতিষ্ঠানিক কাজের লেখার ধরন আর ব্যক্তিগত আলাপচারিতার ধরন ভিন্ন হয়। আবার অনেকেই লেখায় খানিকটা রসিকতাও রাখতে চান। তাই প্রম্পটে লেখার ধরন উল্লেখ করতে হবে।

যথাযথ প্রশ্ন:

প্রম্পটের প্রশ্ন হতে হবে ‘ওপেন-এন্ডেড’। অর্থাৎ প্রশ্ন যাতে এমন না হয় যার ভিত্তিতে শুধু ‘হ্যাঁ’ বা ‘না’ উত্তর পাওয়া যায়। এ জন্য যথাযথভাবে প্রশ্ন লিখতে হবে।

তথ্য প্রযুক্তি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস