ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

বিশ্বে দ্রুত গতির ইন্টারনেটে শীর্ষ যে ১০ দেশ

Publish : 04:54 AM, 18 December 2023.
বিশ্বে দ্রুত গতির ইন্টারনেটে শীর্ষ যে ১০ দেশ
বিশ্বে দ্রুত গতির ইন্টারনেটে শীর্ষ যে ১০ দেশ
নিজস্ব প্রতিবেদক :

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওকলার স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেটের গড় গতির পরিমাপের এক তুলনামূলক চিত্র পাওয়া যায় 'স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স' নামের নিরীক্ষায়। এই সূচক অনুযায়ী ইন্টারনেটের গতির দিক দিয়ে ১৪২ দেশের মধ্যে আজ শীর্ষ ১০ দেশ সম্পর্কে বিস্তারিত জানাবো।

সাম্প্রতিক কালে ইন্টারনেট ছাড়া চলা অসম্ভব। দৈনন্দিন জীবনে প্রতিটি মানুষেরই দিনের শুরু থেকে রাত পর্যন্ত ইন্টারনেট প্রয়োজন। সবকিছুতেই ইন্টারনেট জড়িয়ে রয়েছে। বিশ্বে এমন দশটি দেশ রয়েছে, যেখানে ইন্টারনেটের গতিবেগ আলোর থেকে দ্রুত। আসুন জেনে নেওয়া যাক সেই দেশগুলি সম্পর্কে বিস্তারিত। পৃথিবীর এমন দশটি দেশ রয়েছে, যেখানকার ইন্টারনেটের গতিবেগ সম্পর্কে জানলে আপনি অবাক হবেন।

যদিও এই তালিকায় বাংলাদেশ ও ভারতের নাম নেই। বর্তমানে বাংলাদেশের স্থান ১১৯তম থেকে এগিয়ে হয়েছে ১১১তম এবং ভারতের স্থান ৫৯তম থেকে এগিয়ে হয়েছে ৫৬তম স্থানে এসেছে। ইন্টারনেট ব্যবহারে শীর্ষ দেশ ২০২৩, তালিকার শীর্ষে আছে সংযুক্ত আরব আমিরাত। ডাউনলোডের ক্ষেত্রে গতি ২৬৯ দশমিক ৪১ এমবিপিএস ও আপলোডের ক্ষেত্রে গতি ২৫ দশমিক ৪৯ এমবিপিএস ৷

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। এখানকার ইন্টারনেটের গতিবেগ ২০২.৬১ এমবিপিএস। এরপর এই তালিকায় নরওয়ের (Norway) নাম রয়েছে তৃতীয় স্থানে। এখানকার ইন্টারনেটের গতিবেগ ১৭৭.৭২ এমবিপিএস। কখনো আবার এর থেকেও বেশি ছাপিয়ে যায়।

এই তালিকার চতুর্থ স্থানে রয়েছে কাতার। এখানকার ইন্টারনেটের গতিবেগ ১৭২.১৮ এমবিপিএস। সর্বাধিক মোবাইল ইন্টারনেটের গতিবেগের জন্য তালিকার পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে চীন (China)। এদেশের ইন্টারনেটের গতিবেগ হলো ১৬৫.৩৮ এমবিপিএস।

তালিকার ষষ্ঠ স্থানে চলে রয়েছে কুয়েত। এখানকার ইন্টারনেটের গতিবেগ হলো ১৫৭.১৮ এমবিপিএস। তালিকার সপ্তম স্থান অধিকার করেছে সৌদি আরব।এখানকার ইন্টারনেটের গতিবেগ ১৫৫.৯৭ এমবিপিএস।

সাইপ্রাস দেশটি তালিকার অষ্টম স্থান অধিকার করেছে। এখানকার ইন্টারনেটের গতিবেগ ১৪৪.৬৪ এমবিপিএস। তালিকায় নবম স্থানে রয়েছে বুলগেরিয়া এবং দশম স্থানে রয়েছে সুইজারল্যান্ড। এই দুটি দেশের ইন্টারনেট পরিষেবা যথেষ্ট ভালো। অপরদিকে, তালিকায় সবচেয়ে নিচে রয়েছে কিউবা।

তথ্য প্রযুক্তি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস