ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

বাইকের গতি কমে গেলে যা করবেন

Publish : 11:03 PM, 11 December 2023.
বাইকের গতি কমে গেলে যা করবেন
বাইকের গতি কমে গেলে যা করবেন
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

বিভিন্ন কারণে বাইকের গতি কমে যেতে পারে। অনেকেই আছেন মাইলের পর মাইল মোটরসাইকেল চালাচ্ছেন। কিন্তু, তাতে থাকা যন্ত্রের খেয়াল রাখছেন না। এর ফলে কমে যায় গতি। তবে খুব সহজে বাড়িতেই এই সমস্যার সমাধান করতে পারবেন।

নির্দিষ্ট সময় অন্তর বাইকের চেন পরিষ্কার এবং লুব্রিকেট করা ভীষণ জরুরি। এই টিপস মেনে চললে বাইকের চেন পরিষ্কার এবং মসৃণ রাখতে পারবেন। বাইকের চেন সময়ের সঙ্গে পরিষ্কার ও লুব্রিকেট না হলে তা গতি কমিয়ে দেয়। বাইকের পারফরম্যান্স আর আগের মতো থাকে না।

প্রতি ৫০০ কিলোমিটার অন্তর চেন লুব্রিকেট এবং তার যত্ন নেওয়া জরুরি। বাইক চালানোর সময় প্রচুর ধুলো-ময়লা চেনে জমে যায়। সময়ের সঙ্গে লোহাতে জং ধরতে শুরু করে। তাই জেনে নিন রাস্ট-ফ্রি বাইক চালানোর জন্য কী কী টিপস মেনে চলবেন-

সেন্টার স্ট্যান্ডে বাইক পার্ক করুন

পরিষ্কার এবং সমতল জায়গায় সেন্টার স্ট্যান্ডে মোটরসাইকেল পার্ক করার অভ্যাস তৈরি করুন। এক্ষেত্রে প্যাডক স্ট্যান্ডও কিনতে পারেন। সাইড স্ট্যান্ড করার বদলে সেন্টার স্ট্যান্ড চেইন আরও ভালো ভাবে নড়াচড়া করতে পারে।

চেন পরিষ্কার

চুম্বকের মতো নোংরা, ধুলো-বালি এসে লেগে যায় চেনে। আর তা যদি অবহেলা করেন, তাহলে বাইক দীর্ঘদিন চালাতে পারবেন না। কিছু কিছু কমিউটার মোটরসাইকেলে চেন কভার থাকলেও, বহু স্পোর্টস বাইকে তা থাকে না। স্টাইলিশ লুকিংয়ের জন্য তা উন্মুক্ত রাখা হয়।

এই কারণে বাইকের চেন পরিষ্কার করা জরুরি। সেন্টার স্ট্যান্ডে রাখার পর বাইকের চেন ভালোভাবে পরিষ্কার করুন। চেষ্টা করুন জলের উচ্চ চাপে সেটি পরিষ্কার করার। কারণ এর ফলে জমে থাকা ময়লা দ্রুত উঠে যাবে।

চেন লুব্রিকেশন

অনলাইন/অফলাইন দু জায়গাতেই পাওয়া যায় ডব্লিউডি-৪০ মাল্টি স্প্রে লিকুইড। যা বেশ কার্যকর। চেনে এই লিকুইড স্প্রে করতে করতে সেটা ঘোরাতে থাকুন। যাতে সম্পূর্ণ চেন লুব্রিকেট হতে পারে। কারণ এতে থাকা মেটাল শক্ত হয়ে গেলে সেটি বাইকের পারফরম্যান্স কমিয়ে দেয়। লুব্রিকেট করার পর সেটি টুথব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

চেনে তেল লুব্রিকেট

লুব্রিকেশনের আরও একটি গুরুত্বপূর্ণ অংশ চেনে পর্যাপ্ত তেল লাগানো। চেনের প্রতিটা কোণায় পর্যন্ত তেল লাগিয়ে লুব্রিকেট করুন। তবে অতিরিক্ত তেল দেবেন না এবং লুব্রিকেট করার সময় টায়ার ও অন্যান্য পার্টস কভার করে তেল দেওয়া উচিত।

তথ্য প্রযুক্তি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস