ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

এবার প্যারাসুট কোম্পানি কিনলেন ইলন মাস্ক

Publish : 09:23 AM, 01 December 2023.
এবার প্যারাসুট কোম্পানি কিনলেন ইলন মাস্ক
ছবিঃ সংগৃহীত
প্রযুক্তি ডেস্ক :

ব্যবসায়ে ভার্টিকেল সংযোজনে বিশেষভাবে পরিচিত ইলন মাস্কের স্পেস-এক্স। কিন্তু তার এই প্রতিষ্ঠানে একটি জিনিসের অভাব ছিল তা হলো প্যারাসুট। এবার সেটাও পূরণ করলো। সম্প্রতি পাইওনিয়ার অ্যারোস্পেস নামে একটি প্যারাসুট প্রতিষ্ঠানের প্যারেন্ট কোম্পানি দেউলিয়া হওয়ার পর তা কিনে নেয় স্পেস-এক্স— জানিয়েছে দ্য ইনফরমেশন। প্রতিষ্ঠানটি কেনা হয় ২.২ মিলিয়ন ডলারে।

সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ জানায়, স্পেস-এক্সের ড্রাগন ক্যাপসুলের জন্য ড্রোগ প্যারাসুট বানায়। এ ধরনের স্পেসক্রাফট দিয়ে নাসা সাধারণত ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে কার্গো এবং মহাকাশচারীদের আনা নেওয়া করে। ড্রোগ সুটগুলো উচ্চগতিতে চলার জন্য বিশেষভাবে তৈরি করা। ড্রোগ যখন আবহাওয়া মণ্ডলে আসে তখন তার গতি ধীর করার জন্য এই সুট ছাড়া হয়।  নাসার তথ্য অনুযায়ী ১৮ হাজার ফুট উপরে এলে দুটো ড্রোগ সুট ছাড়া হয়। এরপর ছয় হাজার ফুটে চলে এলে আসল সুটটি ছাড়া হয়।

ইউসি বার্কেলে স্পেস সায়েন্সেস ল্যাবরেটরির মিশন অপারেশনের ডিরেক্টর অভি ত্রিপাঠি বলেন, মহাকাশ অনেক কঠিন জায়গা কিন্তু প্যারাসুট তারচেয়েও কঠিন। তিনি আরও বলেন, অন্যান্য যেকোনও বিষয়ের চেয়ে এটি অনেক বেশি কঠিন। তিনি বলেন, এটি কোনও বিজ্ঞান নয়, এটি একটি শিল্প। এর জন্য অনেক পরীক্ষা-নিরীক্ষার দরকার। এর প্রতিটি অংশ প্রতিটি ধাপে অনেক দীর্ঘ সময় ধরে পরীক্ষা-নিরীক্ষা না করলে এটি বোঝা সম্ভব নয় এর ভেতরে কোনও ত্রুটি আছে কি না।

তথ্য প্রযুক্তি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস