ঢাকা, বাংলাদেশ ১৬ জুন, ২০২৪

আজ চূড়ান্ত কক্ষপথে পৌঁছাবে ভারতের সৌরযান

Publish : 09:12 AM, 06 January 2024.
আজ চূড়ান্ত কক্ষপথে পৌঁছাবে ভারতের সৌরযান
আজ চূড়ান্ত কক্ষপথে পৌঁছাবে ভারতের সৌরযান
আন্তর্জাতিক ডেস্ক :

প্রায় চার মাস আগে যাত্রা শুরু করা ইসরোর মহাকাশযান আদিত্য-এল১ আজ শনিবার তার নির্দিষ্ট চূড়ান্ত কক্ষপথে পৌঁছাবে। এ সৌরযানটি (স্যাটেলাইট) ভারতের প্রথম সূর্য পর্বক্ষেক হিসেবে কাজ করবে। পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে অবস্থান নিয়ে এটি সূর্যের বিভিন্ন তথ্য সংগ্রহ করবে।

শনিবার (৬ জানুয়ারি) এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ বিকেল ৪ টায় এটি হালো অরবিট কক্ষপথে ল্যাগ্রাঞ্জ-1 পয়েন্টে পৌঁছাবে। যেখানে পৃথিবী এবং সূর্য উভয় গ্রহের মাধ্যাকর্ষণ শক্তির মধ্যে ভারসাম্য রয়েছে। তাই এখানে কোনো সূর্যগ্রহণ হবে না। ফলে এটি অব্যাহতভাবে সূর্যকে পর্যবেক্ষণ করতে পারবে।

ইসরোর এক কর্মকর্তা বার্তাসংস্থা পিটিআইকে জানিয়েছেন, যদি স্যাটেলাইটটি সেখানে অবস্থান না নেয় তাহলে এটি সূর্যের দিকে এগিয়ে যেতে থাকবে।

এই স্যাটেলাইটটি মহাকাশের আবহাওয়ার পরিবর্তনের ওপর নজর রাখবে এবং বিজ্ঞানীদের মহাকাশ ঝড় এবং ফ্লেয়ার্সসহ প্রতিকূল পরিবর্তন সম্পর্কে সতর্ক করবে, যেটি স্যাটেলাইটের কাজকে বাধাগ্রস্ত করতে পারে। মহাকাশ ঝড় হলো সূর্যের বড়মাত্রার চৌম্বকীয় বিস্ফোরণ। যা পুরো সৌর জগতের ওপর প্রভাব ফেলতে পারে।

ইসরোর চেয়ার‌ম্যান এস সোমনাথ বলেন, ‘যখন আদিত্য-এল১ সূর্যকে অব্যাহতভাবে পর্যবেক্ষণ করবে এটি আমাদের পৃথিবীর ওপর অত্যাসন্ন সৌর-চৌম্বক প্রভাব সম্পর্কে সতর্ক করবে এবং আমাদের স্যাটেলাইটকে রক্ষা করবে। এছাড়া অন্যান্য পাওয়ার ইলেকট্রিক্যাল এবং কমিউনিকেশন নেটওয়ার্ক বাধাগ্রস্ত হওয়া থেকেও রক্ষা করবে। এটি স্যাটেলাইটগুলোকে সৌর ঝড় শেষ না হওয়া পর্যন্ত অব্যাহতভাবে কার্যক্রম অব্যাহত রাখতে সহায়তা করবে।’

তিনি জানান, মহাকাশে ভারতের ৫০টি সচল স্যাটেলাইটসহ ৫০ হাজার কোটি রুপির সম্পদ রয়েছে। যেগুলো সূর্যের প্রখরতা থেকে রক্ষা করা জরুরি। 

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস