ঢাকা, বাংলাদেশ ১৬ জুন, ২০২৪

দাম বৃদ্ধির কারণে ফ্রান্সে পেপসি বিক্রি বন্ধ করছে ক্যারেফোর

Publish : 12:53 PM, 05 January 2024.
দাম বৃদ্ধির কারণে ফ্রান্সে পেপসি বিক্রি বন্ধ করছে ক্যারেফোর
দাম বৃদ্ধির কারণে ফ্রান্সে পেপসি বিক্রি বন্ধ করছে ক্যারেফোর
আন্তর্জাতিক ডেস্ক :

ফ্রান্সে পেপসি পণ্য বিক্রি বন্ধ করতে চলেছে ইউরোপের এই দেশটির গ্রোসারি জায়ান্ট ক্যারেফোর। পেপসির ‘অগ্রহণযোগ্য মূল্য বৃদ্ধির’ কথা উল্লেখ করে এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

শুক্রবার (৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সে পেপসি পণ্য বিক্রি বন্ধ করার এই সিদ্ধান্ত সম্পর্কে গ্রাহকদের অবহিত করার জন্য এই সুপারমার্কেট প্রতিষ্ঠানটি বৃহস্পতিবার তার স্টোরগুলোতে ঘোষণা দেওয়া শুরু করেছে।

এর ফলে পেপসি সোডা, ডোরিটোস এবং কোয়াকার সিরিয়ালের মতো পণ্যগুলোকে বিক্রি ক্ষতিগ্রস্ত হবে। পেপসি বলেছে, তারা ‘সরল বিশ্বাসে’ ক্যারেফোরের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যাবে।

বিবিসি বলছে, ফ্রান্সে পেপসি পণ্য বিক্রি বন্ধ করার বিষয়ে ক্যারেফোর এমন এক সময়ে এই সিদ্ধান্ত নিলো যখন ফ্রান্স অস্বস্তিকরভাবে দ্রুত ক্রমবর্ধমান খাদ্যের দাম মোকাবিলায় চেষ্টা চালিয়ে যাচ্ছে।

দেশটির সরকারি পরিসংখ্যান সংস্থার সাম্প্রতিকতম প্রতিবেদনে বলা হয়েছে, এক বছরের আগের তুলনায় গত ডিসেম্বরে খাদ্যের দাম ৭.১ শতাংশ বেড়েছে।

ফরাসি অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার গত বছর প্রধান খাদ্য সংস্থাগুলোকে ‘অযাচিত’ লাভের ওপর বিশেষ করের হুমকি দিয়ে দাম কমানোর জন্য চাপ দিয়েছিলেন।

এছাড়া সমস্যা সমাধানের জন্য ফরাসি সরকার খাদ্য কোম্পানি এবং সুপারমার্কেটের মধ্যে মূল্য নিয়ে আলোচনার সময়সীমা এই মাস পর্যন্ত বাড়িয়েছে।

পেপসি সাম্প্রতিক বছরগুলোতে ক্রমবর্ধমান খরচের দিকে ইঙ্গিত করে তার বিভিন্ন পণ্যের দাম বাড়িয়েছে। গত বছরের অক্টোবরে সংস্থাটি বলেছিল, ২০২৪ সালে তারা আরও মূল্যবৃদ্ধির আশা করছে।

প্রসঙ্গত, গ্রোসারি জায়ান্ট ক্যারেফোর হচ্ছে ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম মুদিপণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান। ফরাসি এই বহুজাতিক খুচরা এবং পাইকারি বিক্রয় কর্পোরেশনের সদর দপ্তর ফ্রান্সের ম্যাসিতে অবস্থিত। আয়ের দিক থেকে এই প্রতিষ্ঠানটি বিশ্বের সপ্তম বৃহত্তম খুচরা বিক্রেতা।

পেপসি অবশ্য বলেছে, তারা ক্যারেফোরের সাথে অনেক মাস ধরে আলোচনায় যুক্ত রয়েছে। আমাদের পণ্যগুলো যেন গ্রাহকদের জন্য অ্যাভেইলেবল থাকে তা নিশ্চিত করার চেষ্টা করতে আমরা সরল বিশ্বাস নিয়ে আলোচনা চালিয়ে যাব।

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস