ঢাকা, বাংলাদেশ ২৮ এপ্রিল, ২০২৪

দেড় ঘণ্টায় জাপানে ২১টি ভূমিকম্প

Publish : 12:20 AM, 02 January 2024.
দেড় ঘণ্টায় জাপানে ২১টি ভূমিকম্প
দেড় ঘণ্টায় জাপানে ২১টি ভূমিকম্প
আন্তর্জাতিক ডেস্ক :

৭ দশমিক ৬ মাত্রারশক্তিশালী ভূমিকম্পসহ মুহূর্মুহূ আফটার শকে কেঁপে উঠেছে জাপান। আজ সোমবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। জারি করা হয় সুনামি সতর্কতা। তবে একবার আঘাত এনেই থেমে যায়নি দুর্যোগ। মাত্র ৯০ মিনিটে ২১ বার কেঁপে উঠেছে দেশটি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ভূমিকম্পের পর আবহাওয়া অফিসের জারি করা সতর্কবার্তায় বলা হয়, পানির স্রোত ৫ মিটার (১৬.৫ ফুট) পর্যন্ত উচ্চতায় পৌঁছাতে পারে এবং জনগণকে যত দ্রুত সম্ভব উঁচু ভূমি বা নিকটবর্তী ভবনের চূড়ায় চলে যাওয়ার আহ্বান জানিয়েছে। কয়েকটি এলাকায় সুনামির ঢেউ আছড়ে পড়তে শুরু করেছে। জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, ইশিকাওয়ার ওয়াজিমা শহরের উপকূলে এক মিটারেরও বেশি উচ্চতার ঢেউ আঘাত হেনেছে।

দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, পানির উচ্চতা এক মিটারের ওপর হতে পারে। এই পানির ধাক্কায় কেউ দাঁড়িয়ে থাকতে পারবেন না। অনেকের মৃত্যুও হতে পারে।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বাসিন্দাদের আবহাওয়া সতর্কতা মেনে চলার এবং ভূমিকম্প পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকর আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, যেখানে সুনামির আঘাত আনার শঙ্কা রয়েছে, আমি অনুরোধ করছি সেখান থেকে যেন সবাই যতদ্রুত সম্ভব অন্যত্র চলে যায়।

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস