ঢাকা, বাংলাদেশ ২৮ এপ্রিল, ২০২৪

ভারতে ৭০ ভাগ পরিবারের বার্ষিক আয় নিম্নমুখী

Publish : 10:02 PM, 02 January 2024.
ভারতে ৭০ ভাগ পরিবারের বার্ষিক আয় নিম্নমুখী
ভারতে ৭০ ভাগ পরিবারের বার্ষিক আয় নিম্নমুখী
আন্তর্জাতিক ডেস্ক :

সময়ের সঙ্গে সামগ্রিকভাবে মানুষের আয়েরও বৃদ্ধি ঘটে, প্রচলিত এই ধারণাকে এবারে ব্যতিক্রমী প্রমাণ করে ভারতে গত ৫ বছরে দেশের ৭০ শতাংশ পরিবারের বার্ষিক আয় দেখা যাচ্ছে নিম্নমুখী। শুধু তাই নয়, দেশের ৫৬ শতাংশ পরিবারকে প্রতিদিন আশঙ্কায় থাকতে হয় কখন হারাতে হয় কাজ! চরম আর্থিক অনিশ্চয়তায় ভোগে সংশ্লিষ্ট পরিবারগুলি। এটি অবশ্য কারও অভিযোগ নয়, ভারতের একটি সমীক্ষাতেই উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।

মোদী সরকারের দাবি, ব্রিটেনকে পিছনে ফেলে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশের জায়গায় পৌঁছেছে ভারত। এমনকী শীঘ্রই জার্মানিকে টপকে ভারত চতুর্থ স্থানে পৌঁছবে বলেও দাবি করা হচ্ছে। আর এ অবস্থায় দেশবাসীর প্রকৃত আর্থিক অবস্থা জানতে সম্প্রতি বিশ্বখ্যাত রিসার্চ ট্রায়েঙ্গেল ইনস্টিটিউটের সাহায্যে সমীক্ষা চালায় একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম।

জানা গেছে, ওই রিসার্চ সংস্থা একযোগে দেশের ২০টি রাজ্যের ১ হাজার ১৭০টি জায়গায় ৩৫ হাজারের বেশি মানুষের মধ্যে সমীক্ষা চালায়। তাতেই দৃশ্যমান হয় এই চাঞ্চল্যকর তথ্য।

সমীক্ষায় আরও দাবি করা হয়, দেশের ৬৫ শতাংশ পরিবারই আর্থিকভাবে দুর্বল।  এমনকী দেশের ৭৭ শতাংশ মানুষের প্রতিমাসের রোজগার ৩৫ হাজার টাকার কম।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, খাতায়-কলমে ভারত যত বড় অর্থনীতির দেশই হোক না কেন, দেশবাসীর সামগ্রিক উন্নয়ন জরুরি। আর  তা না হলে দেশের সামগ্রিক অগ্রগতি ধাক্কা খাবে।

সমীক্ষায় আরও জানানো হয়েছে, পরিবার পিছু আয়ের নিরিখে শীর্ষে রয়েছে কর্ণাটক। সংশ্লিষ্ট রাজ্যে পরিবারগুলির গড় আয় ৩৫ হাজার ৪১১ টাকা। তবে কোভিড পরবর্তী সময়ে মানুষের আর্থিক অবস্থা আগের চেয়ে কিছুটা ভাল হয়েছে বলেও জানিয়েছে সংশ্লিষ্ট সমীক্ষক সংস্থা।

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস