ঢাকা, বাংলাদেশ ২৯ এপ্রিল, ২০২৪

‘ব্যাট’ প্রতীক ফিরে পেল ইমরান খানের দল

Publish : 04:55 AM, 02 January 2024.
‘ব্যাট’ প্রতীক ফিরে পেল ইমরান খানের দল
‘ব্যাট’ প্রতীক ফিরে পেল ইমরান খানের দল
আন্তর্জাতিক ডেস্ক :

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) জন্য আরেকটি আইনি বিজয় এলো। দেশটির নির্বাচন কমিশনের (ইসিপি) এক আদেশে স্থগিত থাকা দলীয় প্রতীক ‘ব্যাট’ ফেরত পেয়েছে দলটি। পেশোয়ার হাইকোর্ট গতকাল মঙ্গলবার পিটিআইয়ের প্রতীক ফিরিয়ে দিয়ে আদেশ দিয়েছেন।

এর মাধ্যমে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল দেশটির আসন্ন জাতীয় পরিষদ নির্বাচনে ক্রিকেট ব্যাট প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার বাধা কাটল। 

পাকিস্তানের ইংরেজি পত্রিকা ডনের খবরে বলা হয়েছে, বিচারপতি কামরান হায়াত মিয়াঁখেল পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী ও অন্য ছয় নেতার যৌথভাবে দায়ের করা একটি পিটিশনের প্রেক্ষিতে সংক্ষিপ্ত একটি আদেশ দিয়েছেন। পিটিশনে সাবেক ক্ষমতাসীন দল পিটিআইয়ের নেতারা আদালতকে এখতিয়ার ছাড়াই ইসিপির ২২ ডিসেম্বরের আদেশ বাতিল ঘোষণার আর্জি জানান। 

একক বিচারকের বেঞ্চ আদেশে বলেছেন, ‘২২ ডিসেম্বর ২০২৩ তারিখের অপ্রীতিকর আদেশটি নির্বাচন কমিশনকে তার ওয়েবসাইটে (পিটিআই-এর আন্তঃ-দলীয় নির্বাচনের) শংসাপত্র প্রকাশ করার ও পিটিআইয়ের নির্বাচনী প্রতীক ফিরিয়ে দেওয়ার নির্দেশনা দিয়ে স্থগিত করা হলো। এই আদেশটি ৯ জানুয়ারি ২০২৪ পর্যন্ত কার্যকর থাকবে।’

যেহেতু ৮ ফেব্রুয়ারি ২০২৪-এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এবং নির্বাচনী প্রতীক বরাদ্দের শেষ তারিখ ১৩ জানুয়ারি ২০২৪, তাই জরুরি বিবেচনায় একটি রাজনৈতিক দলকে তার প্রতীক বঞ্চিত করা হয়েছিল, যার অর্থ যে সাধারণ জনগণের প্রার্থী যারা পিটিশনকারীদের দলকে ভোট দিতে ইচ্ছুক তাদের পছন্দ অনুযায়ী ভোট দেওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল’ আদেশে বলেছেন বিচারক। 

আদেশের পর, পিটিআই এটিকে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত বলে অভিহিত করেছে। দলটি বলেছে, দেশের জনগণ তাদের ভোটের শক্তির মাধ্যমে ৮ ফেব্রুয়ারি পিটিআইকে বিপুল সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে ক্ষমতায় এনে ইতিহাসের সবচেয়ে শান্তিপূর্ণ ও অভূতপূর্ব বিপ্লব আনবে।

দলের কেন্দ্রীয় সচিবালয় থেকে জারি করা এক বিবৃতিতে পিটিআইয়ের একজন মুখপাত্র বলেছেন, প্রাদেশিক আদালত তাঁর গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের মাধ্যমে দেশে সংবিধানের সর্বোত্তমতা, আইনের শাসন, টিকে থাকা এবং গণতন্ত্রের ধারাবাহিকতা ও জনগণের ভোটের অধিকারকে দৃঢ় সমর্থন দিয়েছে। এই সিদ্ধান্ত দেশের রাজনৈতিক দিগন্তে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে।

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস