ঢাকা, বাংলাদেশ ০২ মে, ২০২৪

৫ বিলিয়ন ডলার ছাড়ালেও ডিসেম্বরে কমেছে রপ্তানি আয়

Publish : 09:44 PM, 05 January 2024.
৫ বিলিয়ন ডলার ছাড়ালেও ডিসেম্বরে কমেছে রপ্তানি আয়
নিজস্ব প্রতিবেদক :

চলতি অর্থবছরে প্রথমবারের মতো একক মাসে রপ্তানি আয় পাঁচ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করেছে। তবে খ্রিষ্টীয় বছরের শুরুতে তা খুব একটা সুসংবাদ হয়ে থাকেনি; কেননা সদ্য সমাপ্ত ডিসেম্বরে আগের অর্থবছরের একই মাসের তুলনায় রপ্তানি কমেছে ১ দশমিক ০৬ শতাংশ।

মঙ্গলবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত হালনাগাদ রপ্তানির তথ্যে দেখা যায়, ডিসেম্বরে পণ্য রপ্তানি থেকে আয় হয়েছে ৫৩০ কোটি ৮০ লাখ ডলার। ২০২২ সালের ডিসেম্বরে রপ্তানি হয়েছিল ৫৩৬ কোটি ৫১ লাখ ডলারের পণ্য।

চলতি অর্থবছরের অক্টোবরের পর থেকে দেশের রপ্তানি আয়ে প্রবৃদ্ধি নেতিবাচক ধারার রয়েছে। টানা তিন মাস আগের অর্থবছরের একই সময়ের চেয়ে কমে যাওয়ায় অর্থবছরের প্রথমার্ধের মোট প্রবৃদ্ধি শূন্যের কোটায় নেমেছে।

জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাস শেষে মোট রপ্তানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২৭ দশমিক ৫৪ বিলিয়ন ডলার। আগের অর্থবছরের প্রথম ছয় মাসের ২৭ দশমিক ৩১ বিলিয়ন ডলারের চেয়ে তা শূন্য দশমিক ৮৪ শতাংশ এগিয়ে।

চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে মোট ৬২ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা ঠিক করেছিল বাংলাদেশ। লক্ষ্য পূরণে ডিসেম্বরের মধ্যে ৩০ দশমিক ১১ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করতে হতো। সেই হিসাবে লক্ষ্যমাত্রার চেয়ে অর্জন এখনও ৮ দশমিক ৫৫ শতাংশ পিছিয়ে আছে।

চলতি অর্থবছরের জুলাইতে ৪৫৯ কোটি ২০ লাখ ডলারের রপ্তানি শেষে প্রবৃদ্ধি ১৫ দশমিক ২৬ শতাংশ, অগাস্টে ৪৭৮ কোটি ২১ লাখ ডলার (প্রবৃদ্ধি ৩ দশমিক ৮০ শতাংশ), সেপ্টেম্বরে ৪৩১ কোটি ডলার (প্রবৃদ্ধি ১০ দশমিক ৩৭ শতাংশ), অক্টোবরে ৩৭৬ কোটি ২০ লাখ ডলার (আয় কমে ১৩ দশমিক ৬৪ শতাংশ), নভেম্বরে ৪৭৮ কোটি ৪৮ লাখ ডলার (আয় কমে ৬ দশমিক ০৫ শতাংশ) আয় আসে পণ্য রপ্তানি থেকে।

এ পরিসংখ্যানের হিসাবে টাকার অংকে ডিসেম্বরে চলতি অর্থবছরের সবচেয়ে বেশি রপ্তানি আয় এসেছে। এরপরও তা ছিল আগের বছরের চেয়ে কম। সব মিলিয়ে শেষ তিন মাসে আয় কমে যাওয়ায় অর্থবছরের প্রথম ছয় মাসে আয়ে খুব বেশি প্রবৃদ্ধি হয়নি।

ছয় মাসের খাতভিত্তিক তথ্যে দেখা যায়, রপ্তানির সবচেয়ে বড় খাত তৈরি পোশাক শিল্প থেকে আয় হয়েছে ২৩ দশমিক ৩৯ বিলিয়ন ডলার। এখানে প্রবৃদ্ধি মাত্র ১ দশমিক ৭২ শতাংশ।

চামড়া ও চামড়াজাত পণ্য থেকে ৫২৩ মিলিয়ন ডলার আয় হলেও তা আগের বছরের একই সময়ের তুলনায় ১৭ দশমিক ৯৩ শতাংশ পিছিয়ে গেছে। পাট ও পাটজাত পণ্য রপ্তানি থেকে আয় হয়েছে ৪৩৬ মিলিয়ন ডলার, এখানেও পিছিয়ে পড়েছে ১০ দশমিক ২৪ শতাংশ।

অন্য পণ্যের মধ্য জ্যান্ত ও হিমায়িত মাছ রপ্তানি করে ৭৩০ মিলিয়ন ডলার এবং কৃষিপণ্য রপ্তানি থেকে আয় হয়েছে ৫০৭ মিলিয়ন ডলার।

অর্থনীতি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস