ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

আজ ঢাকার বায়ু ‘খুব অস্বাস্থ্যকর’

Publish : 12:14 AM, 03 January 2024.
আজ ঢাকার বায়ু ‘খুব অস্বাস্থ্যকর’
আজ ঢাকার বায়ু ‘খুব অস্বাস্থ্যকর’
নিজস্ব প্রতিবেদক :

দূষিত বাতাসের শহরের তালিকায় আজও রয়েছে ঢাকা। আজ রোববার সকাল ১২টা ২০মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ২৪৩। বায়ুর মান বিচারে এ পরিস্থিতি ‘খুবই অস্বাস্থ্যকর’। এ তালিকায় ঢাকার চেয়ে বেশি দূষিত বায়ুর শহর ভারতের দিল্লী, স্কোর ২৭০।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বায়ুর মানের নিরিখে দূষিত তালিকায় তৃতীয় স্থানে রয়েছে চীনের সাংহাই (২৩৮)। ১৯৯ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে ভারতের কলকাতা। চীনের চেংদু আছে পঞ্চম স্থানে, স্কোর ১৯৭। এরপরই আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, (১৮২) ও সপ্তম স্থানে আছে পাকিস্তানের করাচি (১৮০)। 

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে ২.৫ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের এবং ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

 

রাজধানী বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস