ঢাকা, বাংলাদেশ ০৫ মে, ২০২৪

সাড়ে তিন দশক পর ডিএসইর অডিটর পরিবর্তন

Publish : 06:54 AM, 27 December 2023.
সাড়ে তিন দশক পর ডিএসইর অডিটর পরিবর্তন
সাড়ে তিন দশক পর ডিএসইর অডিটর পরিবর্তন
নিজস্ব প্রতিবেদক :

 শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে নির্দিষ্ট একজন নিরীক্ষক টানা তিন বছর নিরীক্ষার দায়িত্ব পালন করার বিধান রয়েছে। তবে নিয়ম থাকলেও অজানা কারণে দীর্ঘ ৩৬ বছর একই অডিটর কোম্পানি দিয়ে কাজ সম্পন্ন করে আসছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। অবশেষে সাড়ে তিন দশক পর অডিটর পরিবর্তন করেছে দেশের প্রধান এই শেয়ারবাজার।

ডিএসইর তথ্যানুযায়ী, গত সাড়ে তিন দশক ধরে ডিএসইর আর্থিক হিসাব-নিকাশ নিরীক্ষণের দায়িত্ব পালন করছে এ কাসেম অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট।

কোম্পানি আইন অনুযায়ী, কোনো প্রতিষ্ঠানের হিসাব নিরীক্ষার জন্য নিরীক্ষক নিয়োগ দেয়ার কিছু নীতিমালা রয়েছে। তালিকাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে নির্দিষ্ট একজন নিরীক্ষক টানা তিন বছর নিরীক্ষার দায়িত্ব পালন করতে পারবে। তবে অ-তালিকাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এমন কোনো বিধিমালা নেই।

অবশেষে স্বচ্ছতা এবং বৈচিত্র্য নিশ্চিত করার জন্য ২০২৩-২৪ অর্থবছরের আর্থিক হিসাব-নিকাশ অডিট করার জন্য হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে নিয়োগ করেছে ডিএসই।

গত ২১ ডিসেম্বর অনুষ্ঠিত ডিএসইর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা অডিটর পরিবর্তনের অনুমোদন দেয়।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এটিএম তারিকুজ্জামান বলেন, এজিএমে শেয়ারহোল্ডাররা অডিটর পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করেছেন এবং আগামী অর্থবছরের জন্য নতুন অডিটর নিয়োগের সিদ্ধান্ত হয়েছে।

ড. তারিকুজ্জামান বলেন, ‘তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে নিরীক্ষক নিয়োগের সময় নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। আর্থিক হিসাবে স্বচ্ছতা আনতে ঘুরিয়ে-ফিরিয়ে নিরীক্ষক নিয়োগ দেওয়ায় গুরুত্বারোপ করা হয়। একই নিরীক্ষক দিয়ে দীর্ঘদিন নিরীক্ষা করানো অ্যাকাউন্টিং আদর্শ অনুযায়ী ঠিক না। এটি নিরীক্ষকের স্বাধীনতা খর্ব করে। আর্থিক হিসাবে স্বচ্ছতা আনতে বোর্ড নিরীক্ষক পরিবর্তনে সম্মতি দিয়েছে।’

উল্লেখ্য, ডিএসইর বার্ষিক প্রতিবেদন অনুসারে, শেয়ারবাজারের অস্থিরতা এবং ফ্লোর প্রাইসের কারণে লেনদেন কম হয়েছে। ফলে ২০২২-২৩ অর্থবছরে প্রতিষ্ঠানটি রাজস্ব এবং মুনাফায় উল্লেখযোগ্য পতন হয়েছে।

২০২২-২৩ অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য অর্থবছরে ডিএসইর রাজস্ব ২৫ শতাংশ কমে ২৩৮ কোটি টাকা হয়েছে। কর-পরবর্তী নিট মুনাফা কমেছে ৮০ কোটি টাকা, যা আগের অর্থবছরের তুলনায় ৩৫ শতাংশ কম।

অর্থনীতি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস