ঢাকা, বাংলাদেশ ০৫ মে, ২০২৪

শ্রম অধিকার লঙ্ঘন করা হলে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

Publish : 03:38 AM, 01 January 2024.
শ্রম অধিকার লঙ্ঘন করা হলে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র
শ্রম অধিকার লঙ্ঘন করা হলে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র
নিজস্ব প্রতিবেদক :

বিশ্বব্যাপী গণতন্ত্র বিকাশে বাধা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞাসহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র। এবার শ্রম ইস্যুতেও নতুন উদ্যোগ নিল বাইডেন প্রশাসন। শ্রম অধিকারের গুরুতর লঙ্ঘনের জন্য দায়ীদের বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা, ভিসা বিধি-নিষেধসহ শাস্তিমূলক ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এ সংক্রান্ত একটি স্মারক জারি হয়েছে।

‘মেমোরনডাম ফর এডভান্সিং ওয়ার্কার এমপ্লয়মেন্ট রাইটস অ্যান্ড লেবার স্ট্যান্ডার্ডস গ্লোবালি’ শীর্ষক ওই স্মারক প্রকাশের পর এ নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি জানিয়েছেন, এর মাধ্যমে শ্রমিকদের অধিকার রক্ষার বিষয়টিকে নিজেদের জাতীয় নিরাপত্তা এবং বৈদেশিক নীতির গুরুত্বপূর্ণ অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। তিনি তার বক্তব্যে কল্পনা আক্তার নামে বাংলাদেশের এক গার্মেন্টস শ্রমিক ও নেত্রীর কথা উল্লেখ করেছেন।

ব্লিঙ্কেন বলেন, প্রথমত, আমরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রম অধিকারের প্রতি সম্মান রক্ষা ও প্রচারের জন্য সরকার, শ্রমিক, শ্রম সংস্থা, ট্রেড ইউনিয়ন, সুশীল সমাজ এবং বিশ্বব্যাপী বেসরকারি খাতকে যুক্ত করব। এর অর্থ হল, উদাহরণস্বরূপ, আমাদের সমস্ত রাষ্ট্রদূত, সমস্ত লোক যারা বিশ্বজুড়ে আমাদের দূতাবাসগুলো চালাচ্ছেন তারা শ্রমিক, শ্রমিক ইউনিয়নগুলির সাথে জড়িত থাকবেন যাতে তাদের কণ্ঠস্বর আমরা যা কিছু করি তাতে প্রতিফলিত হয়।

দ্বিতীয়ত, যারা হুমকি দেয়, যারা ভয় দেখায়, যারা ইউনিয়ন নেতা, শ্রম অধিকার রক্ষাকারী, শ্রমিক সংগঠনকে আক্রমণ করে তাদের জবাবদিহি করতে- নিষেধাজ্ঞা, বাণিজ্য জরিমানা, ভিসা বিধিনিষেধের মতো উপকরণগুলো আমরা ব্যবহার করব৷ আমরা একজন বাংলাদেশী গার্মেন্টস কর্মী, কল্পনা আক্তারের মতো মানুষের জন্য সেখানে থাকতে চাই, যিনি বলেছেন যে তিনি আজ বেঁচে আছেন কারণ মার্কিন দূতাবাস তার পক্ষে ওকালতি করেছে। যখন আমরা আমাদের কণ্ঠস্বর ব্যবহার করি, যখন আমরা সারা বিশ্বে আমাদের ওকালতি ব্যবহার করি, তখন যারা শ্রম অধিকারকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছে তাদের সুরক্ষিত এবং রক্ষা করা হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা একটি সুনির্দিষ্ট পার্থক্য আনতে পারি।

ব্লিঙ্কেন আরো বলেন, তৃতীয়ত, আমরা শ্রম দক্ষতাসহ কর্মীদের জন্য বৃহত্তর কাজের সুযোগকে অগ্রাধিকার দিয়ে, শ্রমিকদের অধিকার সম্পর্কে জানার জন্য, অপব্যবহারের সন্ধান এবং প্রতিরোধ করার জন্য আমাদের কর্মীদের প্রশিক্ষণ দিয়ে বিদেশে কর্মীদের অধিকারকে এগিয়ে নেওয়ার জন্য ফেডারেল সরকারের ক্ষমতাকে শক্তিশালী করব।  চতুর্থত, আমরা শ্রম অধিকার এবং মান উন্নয়নের জন্য সরকার এবং জাতিসংঘের মতো বহুপাক্ষিক প্রতিষ্ঠানের সাথে, জি-২০ এর সাথে কাজ করব। এটি সেই কাজের অংশ হবে যা আমরা এই আন্তর্জাতিক সংস্থাগুলোতে করি, যেখানে অনেকগুলি নিয়ম নির্ধারণ করা আছে।

তিনি বলেন, পরিশেষে আমরা আমাদের নিজস্ব বাণিজ্য চুক্তি, সরবরাহ চেইন, শ্রমিকদের সুরক্ষা এবং জোরপূর্বক শ্রম দিয়ে তৈরি পণ্য আমদানি করছি না তা নিশ্চিত করার জন্য আমাদের যথাযথ পরিশ্রম এবং প্রয়োগের ব্যবস্থা বাড়াব।

অর্থনীতি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস