ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

শীতকালীন সবজিতে নেই স্বস্তি, মুরগির দামও বাড়তি

Publish : 05:30 AM, 23 December 2023.
শীতকালীন সবজিতে নেই স্বস্তি, মুরগির দামও বাড়তি
ছবিঃ সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক :

“এহন বাজারের যে অবস্থা, কোনোরকমে টাইনা-টুইনা চলা লাগে। সংসার চালানোতে হিমশিম খাইতাছি। বাসা ভাড়া, মাইয়ার পড়ালেহার খরচ, খাবারের খরচ, সবকিছু মিলা চাপে আছি”, বলেন এক রিকশাচালক।

কাঁচা বাজারে শীতকালীন শাক-সবজির সরবরাহ বাড়লেও দামে উল্টো প্রবণতাই দেখা যাচ্ছে।

গত সপ্তাহের তুলনায় শুক্রবার রাজধানীতে বেশ কিছু সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেশি দামে বিক্রি হতে দেখা গেছে। আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ব্রয়লার মুরগির দামও।

ঢাকার মোহাম্মদপুর টাউনহল বাজারে দেশি টেমেটো বিক্রি হচ্ছিল মানভেদে ৯০ টাকা থেকে ১২০ টাকা কেজি দরে, যা আগের সপ্তাহে ৮০ টাকা ১০০ টাকায় বিক্রি হয়েছে। গত সপ্তাহে ফুলকপি ও বাঁধাকপি ৩৫ টাকা থেকে ৪০ টাকায় মিললেও এ সপ্তাহে কিনতে হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। শিমের দামও কেজিতে ১০ টাকা বেড়ে ৭০ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

শুক্রবার বেগুন প্রতি কেজি ৫০ থেকে ৭০ টাকা, করলা ৮০ টাকা থেকে ১২০ টাকা, পুরনো আলু ৫৫ টাকা, নতুন আলু ৬০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়।

এ বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছিল প্রতি কেজি ২০০ টাকায়, যা আগের সপ্তাহে ১৮৫ থেকে ১৯০ টাকার মধ্যে ছিল। গরুর মাংস আগের মতই প্রতি কেজি ৬৫০ টাকায় বিক্রি হচ্ছিল। অপরিবর্তিত ফার্মের ডিমের দাম, প্রতি হালি ৪৫ টাকা। তবে ডজন হিসাবে কিনলে ১৩০ টাকায় মিলছে।

বাজারে রুই মাছ (বড়) প্রতি কেজি ৫০০ টকা, মাঝারি ৪২০ টাকা এবং ছোট রুইমাছ প্রতি কেজি ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

শীতকালীন শাক-সবজির কারণে দাম কমার আশা করছিলেন ক্রেতারা। কিন্তু কমার পরিবর্তে আরও বেশি দরে বিক্রি হওয়ায় বিক্রেতাদের সঙ্গে তর্কেও জড়াচ্ছেন অনেকে।

টাউনহল কাঁচাবাজারে শুক্রবার এক ক্রেতাকে দেখা যায় সবজি বিক্রেতার সঙ্গে বিতণ্ডায় জড়াতে। রবিন মিয়া নামে স্থানীয় এক ক্রেতার সঙ্গে সবজি বিক্রেতা মো. খোরশেদের দামাদামি নিয়ে কথাকাটাকাটি হচ্ছিল।

খোরশেদ তখন রবিনকে বলছিলেন “দাম বাড়নে আপনেরাও বিপদে আছেন, আমরাও বিপদে আছি। আমনেগো লগে এমনে রাগারাগির ইচ্ছা অয় না। আমাগো বেশি দামে কিনতে অয়, তাই বেশি দামেই বেছুন লাগে।”

বিক্রেতারা বলছেন, সবজির সরবরাহ বাড়লেও পাইকারি বাজারে দামও ছিল বাড়তি। ফলে খুচরায় তারা গত সপ্তাহের তুলনায় সবজির দাম কিছুটা বাড়িয়েছেন।

টাউনহল বাজারে আলু, রসুন ও পেঁয়াজ বিক্রেতা মো. আলম বলেন, “বাজারে এখন নতুন, পুরনো ও আমদানি করা সব রকমের পেঁয়াজই আছে। তবে সরবরাহের চাপ না বাড়ায় গত সপ্তাহের তুলনায় দামে তেমন একটা হেরফের হয়নি।”

মোহাম্মদপুর টাউনহলের আশেপাশে রিকশা চালান মো. লিটন। আক্ষেপ করে তিনি বলেন, “এহন বাজারের যে অবস্থা কোনোরকমে টাইনা-টুইনা চলা লাগে। এহন শাক-সবজি সবেরই দাম আছে। আর আমাদের রিকশার বাজারও ভালো না।

“সকাল থেইকা এখন পর্যন্ত মাত্র একটা খ্যাপ মারছি। দিনে আট থেকে নয় ঘণ্টা রিকশা চালাইলে পাঁচশ টাকার মত থাকে। যা দিয়া সংসার চালানোতে হিমশিম খাইতাছি। বাসা ভাড়া, মাইয়ার পড়ালেহার খরচ, খাবারের খরচ সবকিছু মিলা চাপে আছি।”

বাণিজ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস