ঢাকা, বাংলাদেশ ২৮ এপ্রিল, ২০২৪

৫ মাসে বিএনপির দেড় হাজারেরও বেশি নেতাকর্মী দণ্ডিত

Publish : 09:12 AM, 06 January 2024.
৫ মাসে বিএনপির দেড় হাজারেরও বেশি নেতাকর্মী দণ্ডিত
৫ মাসে বিএনপির দেড় হাজারেরও বেশি নেতাকর্মী দণ্ডিত
নিজস্ব প্রতিবেদক :

গত ৫ মাসে বিএনপি ও তার অঙ্গ সংগঠনের দেড় হাজারেরও বেশি নেতাকর্মীকে সাজা দেওয়া হয়েছে বলে দাবি করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা। তাদের দাবি বিএনপিকে নির্বাচন ও আন্দোলন থেকে দূরে রাখতেই দ্রুততম সময়ে বিচার নিষ্পত্তি করে এ সব সাজা দেওয়া হয়েছে।

এ সব মামলার মধ্যে রয়েছে পুলিশের ওপর হামলা, কাজে বাধা, ককটেল বিস্ফোরণ, ইটপাটকেল নিক্ষেপ, অগ্নিসংযোগসহ নাশকতার বিভিন্ন মামলা। ২০১০ সাল থেকে ২০১৯ সালের বিভিন্ন ঘটনায় এ সব মামলা দায়ের করা হয়।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জয়নুল আবেদীন মেজবাহ বলেন, আইনমন্ত্রী আনিসুল হক পুরাতন মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিলে দেখা গেল চুরি ডাকাতিসহ অন্যান্য পুরাতন মামলা নিষ্পত্তির হার না বাড়লেও গত ৫ মাসে বিএনপির রাজনৈতিক মামলা নিষ্পত্তির হার দ্রুত বেড়ে গেল। ফোন করে করে সব মামলার সাক্ষি আদালতে হাজির করা হলো। অনেক ক্ষেত্রে রাত পর্যন্ত এ সব মামলার সাক্ষি নিয়ে দ্রুততম সময়ে মামলা নিষ্পত্তি করে বিএনপির নেতাকর্মীদের সাজা দেওয়া হতে থাকলো। এভাবে গত ৫ মাসে প্রায় ২ হাজারের মতো বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সাজা দেওয়া হয়েছে।

তিনি দাবি করেন, নির্বাচন থেকে বিএনপিকে দূরে রাখতে প্রথম প্রথম নেতাকর্মীদের সাজা দেওয়া হতে লাগলো। পরবর্তীতে বিএনপি নির্বাচন থেকে সরে গেলেও আন্দোলন ঠেকাতে নেতাকর্মীদের এ সাজা দেওয়া হয়।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সহ ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হান্নান ভূঁইয়া বলেন, শুধু ঢাকায় গত ৫ মাসে দেড় হাজারেরও বেশি নেতাকর্মীকে দণ্ডিত করা হয়েছে। এটা অন্য যেকোন সময়ের তুলনায় অস্বাভাবিক বেশি।

আইন-আদালত বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস