ঢাকা, বাংলাদেশ ০৩ মে, ২০২৪

দেশজুড়ে কঠোর নিরাপত্তা বলয়, তবুও সংশয়

Publish : 09:12 AM, 06 January 2024.
দেশজুড়ে কঠোর নিরাপত্তা বলয়, তবুও সংশয়
দেশজুড়ে কঠোর নিরাপত্তা বলয়, তবুও সংশয়
নিজস্ব প্রতিবেদক :

সংসদ নির্বাচন ঘিরে সারাদেশে কড়া নিরাপত্তা বলয় গড়ে তুলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার-ভিডিপির পাশাপাশি মাঠে রয়েছেন সশস্ত্র বাহিনী ও কোস্টগার্ডের সদস্যরা।

শুক্রবার (৫ জানুয়ারি) ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দেখা গেছে নিরাপত্তা টহল ও তল্লাশি। সেই সঙ্গে সাদা পোশাকে কাজ করছেন গোয়েন্দারা। গুজব ঠেকাতে অনলাইনেও চলছে নজরদারি।

সংশ্লিষ্টরা বলছেন, ভোটকেন্দ্র ঘিরে পাঁচ স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সশস্ত্র বাহিনী সজাগ রয়েছে। তারা সব ধরনের পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি রেখেছে। তবে কেউ নাশকতার চেষ্টা করলে জনগণই তাদের প্রতিরোধ করবে।

এদিকে, মাগুরায় ছাত্রদলের এক নেতাকে গ্রেপ্তারের পর নির্বাচনের দিন একটি গোষ্ঠীর নাশকতা ও সহিংসতার পরিকল্পনার বিষয়ে তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

তিনি বলেন, নাশকতার চেষ্টা করলে ফল ভালো হবে না। আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রাজধানীর কাকরাইলে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে ওই সংবাদ সম্মেলনে পুলিশপ্রধান আরও বলেন, তারা একটা পরিকল্পনা করেছিল, বিকট আওয়াজ করে, ককটেল চার্জ করে মানুষের মনে ভীতি সঞ্চার করবে। তথ্য পাওয়ার পর সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন সোর্স থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। যারা যত পরিকল্পনাই করুক, সবকিছুই মোকাবিলা করা হবে। নির্বাচন সুষ্ঠু করার জন্য সব বাহিনী মিলে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।

ভোটারদের উদ্দেশে তিনি বলেন, জরুরি প্রয়োজনে থানা পুলিশ বা জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর সেবা নিতে পারেন। ভোটাররা নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

ভোট গ্রহণের দিন বিএনপির ডাকা হরতালের বিষয়ে জানতে চাইলে আইজিপি বলেন, দেশের মানুষ নির্বাচনমুখী, নির্বাচনের জন্য সবাই উন্মুখ হয়ে আছে। তারা দলে দলে কেন্দ্রে যাবেন। হরতালকারীদের খুব একটা পাওয়া যাবে বলে আমার মনে হয় না। দেশবাসীকে আশ্বস্ত করতে চাই, এ রকম কাজ করার কোনো সুযোগ তারা পাবে না।

ভার্চুয়াল মিডিয়ায় গুজব ছড়ানোর বিষয়ে আবদুল্লাহ আল-মামুন বলেন, সাইবার ওয়ার্ল্ডে আমাদের বিভিন্ন ইউনিট নজর রাখবে। আমাদের গোয়েন্দা ইউনিটগুলো কাজ করছে। সাইবার ওয়ার্ল্ড, সাইবার স্পেস– সব জায়গায় প্রযুক্তি ব্যবহার করে আমাদের কার্যক্রম অব্যাহত রেখেছি।

ঝুঁকিপূর্ণ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা সব কেন্দ্রের নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রেখেছি।

জাতীয় বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস