ঢাকা, বাংলাদেশ ২৩ জুলাই, ২০২৪

কমনওয়েলথ পর্যবেক্ষক পাঠিয়েছে, এটা আমাদের জন্য আনন্দের: ওবায়দুল কাদের

Publish : 12:11 AM, 06 January 2024.
কমনওয়েলথ পর্যবেক্ষক পাঠিয়েছে, এটা আমাদের জন্য আনন্দের: ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
নিজস্ব প্রতিবেদক :

কমনওয়েলথের নির্বাচনি প্রতিনিধি দল ঢাকায় আসায় আনন্দ প্রকাশ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, বিগত দুটি নির্বাচনে কমনওয়েলথ কোনো পর্যবেক্ষক পাঠায়নি এবার পাঠিয়েছে, এটি আমাদের জন্য আনন্দের খবর।

রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে শুক্রবার দুপুরে ব্রিফিংয়ে এ মন্তব্য করেন ওবায়দুল কাদের।

সেতুমন্ত্রী বলেন, কমনওয়েলথের নির্বাচনি প্রতিনিধিদল এসেছে এর মধ্যে। এটা লক্ষ্য করার মতো যে ২০১৪, ২০১৮ সালের নির্বাচনে কমনওয়েলথ কোনো পর্যবেক্ষক পাঠায়নি। এবার কমনওয়েলথ ১০ জন পর্যবেক্ষকসহ মোট ১৭ জন তাদের প্রতিনিধি এখানে এসেছেন এবং আমাদের একটা প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছেন। কমনওয়েলথ টিম আমাদের জানিয়েছে, বাংলাদেশ কমনওয়েলথের একটা গুরুত্বপূর্ণ সদস্য। বাংলাদেশের সঙ্গে এ আন্তর্জাতিক সংগঠনের খুব আন্তরিকতার সম্পর্ক।

কমনওয়েলথ প্রতিনিধি দলের সঙ্গে কী কথা হয়েছে-সে প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তারা আমাদের সঙ্গে একমত, পৃথিবীর কোনো দেশে শতভাগ বা পারফেক্ট ডেমোক্রেসি নেই। এটা আমাদের জন্য আনন্দের সংবাদ যে, দুটি জাতীয় নির্বাচনে কমনওয়েলথ কোনো পর্যবেক্ষক পাঠায়নি, কিন্তু এই নির্বাচনে পাঠিয়েছে। তারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছে। বাংলাদেশে নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার, দেশে একটা সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আওয়ামী লীগ সরকার যে ৮২টি সংস্কার করেছে, তার একটি তালিকা আমরা কমনওয়েলথ টিমের নেতার কাছে হস্তান্তর করেছি।

তিনি আরও বলেন, দেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে এ সংস্কারগুলোর গুরুত্ব ও প্রয়োজন কেন, আমাদের পক্ষ থেকে তাদের আমরা বিস্তারিত জানিয়েছি। সংস্কারের কথা বলতে গিয়ে আমরা জানিয়েছি, বিগত ৩০ বছর কোনো দেশের সরকারপ্রধান সেই দেশের নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে তার সাংবিধানিক প্রাধিকার অন্য কোনো নিরপেক্ষ ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে ছেড়ে দেননি। বাংলাদেশে শেখ হাসিনা সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সংবিধান প্রদত্ত নির্বাচন কমিশন প্রধান ও অন্যান্য কমিশন নিয়োগে তার ক্ষমতা স্বেচ্ছায় একটি স্বাধীন ও নিরপেক্ষ সার্চ কমিটির কাছে হস্তান্তর করেছেন। এ নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে কমনওয়েলথের ব্যাপক আগ্রহ আমরা লক্ষ্য করেছি। তারা আশা করছে, এটি একটি ভালো নির্বাচন হবে, একটি সুন্দর নির্বাচন বাংলাদেশে অনুষ্ঠিত হবে।

 

রাজনীতি বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস