ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

শীতে দুধ চায়ের পর যেসব খাবার খাবেন না

Publish : 04:00 AM, 05 January 2024.
শীতে দুধ চায়ের পর যেসব খাবার খাবেন না
শীতে দুধ চায়ের পর যেসব খাবার খাবেন না
লাইফস্টাইল ডেস্ক :

 শীত এসেছে বোঝা যায়, এই সময়ে অনেকেই গরম পানীয় বেশি খান, বিশেষ করে চা। চায়ের বেলায় অনেকেরই পছন্দ আবার দুধ-চা। শীতের সকাল, দুপুর বা সন্ধ্যায় এক কাপ দুধ চা না হলে অনেকের হয়ই না। অবশ্য চায়ে চুমুক দেয়ার পর সব ক্লান্তি দূর হয়। কিন্তু দুধ চায়ে ঠোঁট দেয়ার ক্ষেত্রে সাবধানেও থাকতে হয়। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা তাদের।

ঝামেলা বাড়াতে না চাইলে দুধ চা পানের পর কিছু খাবার এড়িয়ে চলা উচিত:

লেবুজাতীয় ফল : এক কাপ দুধ চা পানের আগে বা পরে সাইট্রাসজাতীয় ফল খাওয়া উচিত নয়। এসব ফলের মধ্যে রয়েছে লেবু, আঙুর, কমলা, মোসাম্বি প্রভৃতি। এসব ফল তাৎক্ষণিকভাবে হজমের স্বাস্থ্য প্রভাবিত হওয়ার সম্ভাবনা থাকে। দুধ চায়ের উপাদান এবং সাইট্রাস ফলের উপাদান বিক্রিয়া করতে পারে। এ জন্য সাবধান হওয়া উচিত।

মশলাদার খাবার : মশলাজাতীয় খাবার এমনিই কম খাওয়া উচিত। এসব খাবারের সঙ্গে দুধ চা পানে তালু আচ্ছন্ন হতে পারে এবং চায়ের স্বাদ পরিপূরক না হওয়ারও সম্ভাবনা থাকে। আপনাকে ফেলতে অস্বস্তিতে এবং হজমে সমস্যা করতে পারে। বুক জ্বালা করতে পারে।

সামুদ্রিক খাবার : দুধ চায়ের সঙ্গে অনেকেই স্ন্যাকস এবং অ্যাপিটাইজার নিতে পছন্দ করেন। কিন্তু এই মিশ্রণের প্রভাব কয়েক মিনিট থেকে কয়েক ঘণ্টা পর শুরু হতে পারে। বিশেষজ্ঞদের মতে, সামুদ্রিক খাবারগুলো পুষ্টিগুণে ভরপুর। এসব খাবার খাওয়ার পর দুধ চা পানে শক্তিশালী গুণাগুণ দুধের চর্বির সঙ্গে মিলিত হয়ে বদহজমের কারণ হতে পারে। কখনো কখনো মুখ ফোলাভাব ও অ্যালার্জি হয়ে থাকে।

তৈলাক্ত খাবার : তৈলাক্ত খাবার বলতে বাইরের ভাজাপোড়া খাবারের সঙ্গে দুধ চা পান না করাই ভালো। এতে অতিরিক্ত ক্যালোরি গ্রহণ এবং অস্বাস্থ্যকর ট্রান্সফ্যাট হওয়ার ঝুঁকি থাকে।

মিষ্টিজাতীয় খাবার : মিষ্টিজাতীয় খাবারের আগে বা পরে দুধ চা পান যতটা সম্ভব এড়িয়ে চলুন। কারণ, দুটো পাশাপাশি খাওয়ার ফলে তাৎক্ষণিকভাবে আপনার রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া মিষ্টির পর চায়ের স্বাদও তেমন ভাল লাগার কথা নয়।

লাইফ স্টাইল বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস