ঢাকা, বাংলাদেশ ১৬ জুন, ২০২৪

বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল যুক্তরাজ্য

Publish : 10:45 AM, 04 January 2024.
বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
নিজস্ব প্রতিবেদক :

বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যে নিজেদের পরিবার আনার বিষয়ে যে অন্যায্য প্রবণতা দেখা দিয়েছিল তা মোকাবিলায় সরকার গৃহীত নীতির বাস্তবায়ন থেকে শুরু হয়েছে।

বছরের শুরুতে বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিয়েছে যুক্তরাজ্য। দেশটি বিদেশি শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের আনার বিষয়ে নিষেধাজ্ঞা কার্যকর শুরু করেছে।

মঙ্গলবার (০২ জানুয়ারি) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বৈধ অভিবাসন নিয়ন্ত্রণে বিদেশি শিক্ষার্থীদের পরিবার আনার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাজ্য। এটি নতুন বছরের শুরুতে (০১ জানুয়ারি) থেকে কার্যকর করা শুরু হয়েছে। ফলে বেশিরভাগ বিদেশি শিক্ষার্থী তাদের পরিবার দেশটিতে নিতে পারবেন না ।

বিবৃতিতে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যে নিজেদের পরিবার আনার বিষয়ে যে অন্যায্য প্রবণতা দেখা দিয়েছিল তা মোকাবিলায় সরকার গৃহীত নীতির বাস্তবায়ন আজ থেকে শুরু হয়েছে।

 

তিনি বলেন, আমরা আশা করছি, সরকারের এ নীতি বাস্তবায়ন অব্যাহত থাকলে আমরা এ বছর অন্তত তিন লাখ মানুষের যুক্তরাজ্যে প্রবেশ ঠেকাতে পারব। এসব লোক দেশটিতে স্থায়ীভাবে বসবাসের জন্য আসার পরিকল্পনা নিচ্ছেন বলেও বিবৃতিতে বলা হয়।

যুক্তরাজ্যে স্নাতক কোর্সে অধ্যায়নরত বিদেশি শিক্ষার্থীরা নিজেদের পরিবার নিয়ে দেশটিতে যেতে পারতেন। এ অনুমতির ফলে ভারতীয় উপমহাদেশ, মধ্যপ্রাচ্যসহ আফ্রিকার বিভিন্ন দেশ থেকে সেখানে বিপুলসংখ্যক অভিবাসীর আগমন ঘটতে থাকে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, ব্রিটেনে গড়ে প্রতিবছর এক লাখ ৪০ হাজার অভিবাসী প্রবেশ করেন। এর মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক অভিবাসী বিদেশি শিক্ষার্থীদের পরিবার হিসেবে আসেন। ২০২৩ সালে দেশটি রেকর্ড ৭ লাখ ভিসা ইস্যু করেছে। এরমধ্যে শিক্ষার্থীদের এক লাখ ৩৫ হাজার ৭৮৮টি ভিসা দেওয়া হয়েছে। এ সংখ্যাটি ২০১৯ সালের চেয়ে ৯ গুণ বেশি।

বৈধ অভিবাসীদের ঠেকাতে ২০২৩ সালে একটি আইন পাস করে ব্রিটেন। ওই আইনে পোস্ট গ্রাজুয়েশন এবং সরকারি স্কলারশিপে আসা ব্যতিত অন্য শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের দেশটিতে আনার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। ২০২৪ সালের ১ জানুয়ারি এ বিধান পাস বাস্তবায়নের কথাও বিধানে বলা হয়।

শিক্ষা বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস