ঢাকা, বাংলাদেশ ২৯ এপ্রিল, ২০২৪

এইচএসসি ২০২৩ পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশিত

Publish : 10:08 AM, 26 December 2023.
এইচএসসি ২০২৩ পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশিত
এইচএসসি ২০২৪ পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশিত
নিজস্ব প্রতিবেদক :

এইচএসসি পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফল অনুযায়ী, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১৪৯ জন এবং নতুন করে জিপিএ ফাইভ পেয়েছেন ২৩৬ জন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুরে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই ফল প্রকাশিত হয়।

এ বোর্ডে এবার ফল পরিবর্তন হয়েছে ২ হাজার ২৩৭ জনের। মোট আবেদন করেছিলেন ৬৫ হাজার ৬৯৩ জন পরীক্ষার্থী। 

বোর্ডের কর্মকর্তারা জানান, পুনর্নিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। এগুলো হলো- উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে ওঠানো হয়েছে কি না ও প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনর্নিরীক্ষার ফল দেওয়া হয়।

তবে, পরীক্ষক কোনো প্রশ্নের উত্তরের জন্য যে নম্বর দিয়ে থাকেন সেটি পরিবর্তনের সুযোগ নেই। যেমন- পরীক্ষক একটি প্রশ্নের উত্তরের জন্য ৬ নম্বর দিয়েছেন; সেটি ভুলবশত ৩ নম্বর হিসেবে গণনা করা হলো; এ ধরনের ভুল সংশোধন করা হয়। এক্ষেত্রে কোনোভাবে যেন পরীক্ষার্থী ক্ষতিগ্রস্ত না হয় তা বিবেচনায় রাখা হয়। কিন্তু এই ৬ নম্বরের জায়গায় ৮ নম্বর দেওয়ার সুযোগ নেই।

শিক্ষা বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস