ঢাকা, বাংলাদেশ ২৯ এপ্রিল, ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুই ইউনিটে আবেদনের যোগ্যতা ও একটিতে সিলেবাস পরিবর্তন

Publish : 08:43 AM, 20 December 2023.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুই ইউনিটে আবেদনের যোগ্যতা ও একটিতে সিলেবাস পরিবর্তন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষায় এ ও বি ইউনিটে আবেদনের যোগ্যতা গতবারের তুলনায় কমছে। এবার সিলেবাস পরিবর্তন করা হচ্ছে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সি ইউনিটের ভর্তি পরীক্ষায়। ইউনিটটিতে বিজ্ঞান, ব্যবসায় প্রশাসন ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা সবাই অভিন্ন প্রশ্নে পরীক্ষা দেবেন। তাই হিসাববিজ্ঞান কিংবা ব্যবসায় নীতি ও প্রয়োগ থেকে কোনো প্রশ্ন রাখা হবে না।

আজ মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত হয়। উপাচার্যের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন উপাচার্য শিরীণ আখতার। বেলা তিনটা থেকে শুরু হয়ে এ সভা চলে সাড়ে পাঁচটা পর্যন্ত। সভা শেষে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ ও জীববিজ্ঞান অনুষদের ডিন মো. তৌহিদ হোসেন সিদ্ধান্তের বিষয়ে নিশ্চিত করেছেন।

এ ইউনিটে এবার আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (চতুর্থ বিষয়সহ) মিলিয়ে মোট জিপিএ ৮ দশমিক ২৫ নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া আলাদাভাবে মাধ্যমিকে ন্যূনতম ৪ ও উচ্চমাধ্যমিকে জিপিএ ৩ দশমিক ৫ থাকতে হবে।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭ নির্ধারণ করা হয়। বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ লাগবে ৭ দশমিক ৫। এ ছাড়া মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩ আর বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ৫০ থাকতে হবে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সি ইউনিটে আগে তিন ধরনের প্রশ্নপত্র করা হতো। একটি ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করা করা শিক্ষার্থীদের জন্য, আর দুটি বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য। এবার আর তেমনটি থাকছে না।

এবার সবাইকে অভিন্ন প্রশ্নে পরীক্ষা দিতে হবে। এই ইউনিটে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ৪০, গণিতে ৩০, সাধারণ জ্ঞানে ১৫ ও আইসিটিতে ১৫ থাকবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। আর প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ করে কাটা যাবে।

গতবারের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বহুনির্বাচনী পদ্ধতিতে হবে। এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।  

চারটি ইউনিট ও দুটি উপ–ইউনিটে এবার পরীক্ষা হবে। আবেদন করতে প্রতি শিক্ষার্থীকে ইউনিটপ্রতি দিতে হবে ১ হাজার টাকা। এবারও ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট মিলিয়ে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটায় ৭৩৭টি।  

সমাজবিজ্ঞান অনুষদের ডিন সিরাজ উদ দৌল্লাহ  বলেন, এ ও বি ইউনিটে পরিবর্তন হলেও সি আর ডি ইউনিটে আবেদনের যোগ্যতা আগের মতোই থাকছে। তবে সি ইউনিটের পরীক্ষার মান বণ্টনে পরিবর্তন আসছে। আগামী বৃহস্পতিবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় সব বিষয় চূড়ান্ত হবে।

আবেদন ফি কমানোর দাবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন ফি গত তিন বছরে ৩৫০ টাকা বাড়িয়েছে কর্তৃপক্ষ। বর্ধিত এ ফি কমানোর দাবি করেছে বিশ্ববিদ্যালয় সংসদ ছাত্র ইউনিয়ন। আজ বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়। এতে সভাপতি প্রত্যয় নাফাক ও সাধারণ সম্পাদক আবির হাসান বলেন, আবেদন ফি বাড়িয়ে বিশ্ববিদ্যালয় একটি অনৈতিক মেরুদণ্ডহীন ও গুটি কয়েক শিক্ষক-কর্মচারীর বিশ্ববিদ্যালয়ে পরিণত হওয়ার প্রমাণ দিচ্ছে।

 

শিক্ষা বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস