ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

জেনে নিন ভুট্টা খাবার উপকারিতা

Publish : 02:02 AM, 19 December 2023.
জেনে নিন ভুট্টা খাবার উপকারিতা
জেনে নিন ভুট্টা খাবার উপকারিতা
লাইফস্টাইল ডেস্ক :

শীতকালে বিকালবেলা ঘুরতে বেরিয়ে ভুট্টা খান? কখনও লবণ মাখানো ভুট্টা ভাজা, আবার কখনও মশলা দিয়ে সেদ্ধ ভুট্টা। এই ভুট্টা খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপযোগী জানেন? সেদ্ধ হোক বা ভাজা, যেভাবেই আপনি ভুট্টা খান না কেন, এই খাবার স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী।

ভুট্টায় রয়েছে প্রোটিন, ফোলেট, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি সহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। তাই নিয়মিত ভুট্টা খেলে শরীরে পুষ্টির চাহিদা মিটবে।

তাহলে চলুন শীতের দিনে ভুট্টা খাওয়ার একাধিক উপকার সম্পর্কে জেনে নেই।

আমাদের মধ্যে অনেকেই নিয়মিত গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যায় ভোগেন। তবে নিয়মিত ভুট্টা খেলেই ছোট-বড় পেটের রোগ থেকে চিরতরে মিলবে মুক্তি। কারণ এতে রয়েছে ইনসলিউবল ফাইবারের ভাণ্ডার যা পেটের স্বাস্থ্য বজায় রাখে। তাই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যার সমাধান চাইলে নিয়মিত ভুট্টা খাওয়ার অভ্যাস করুন।

ভুট্টা খাওয়ার উপকারিতা-

১.চোখের জ্যোতি​ বাড়ায়

ভুট্টায় রয়েছে লিউটিনের ভাণ্ডার। এই উপাদান চোখের জ্যোতি বাড়াতে বেশ কার্যকর। আমদের শরীরের জন্য অত্যন্ত উপকারী একটি অ্যান্টিঅক্সিডেন্ট হল লিউটিন। এই উপাদানের গুণে যেমন চোখের জ্যোতি বাড়বে, ঠিক তেমনই একাধিক ভাইরাল এবং ব্যাকটেরিয়াল ইনফেকশনের ফাঁদও অনায়াসে এড়িয়ে চলা সম্ভব হবে। তাই শীতের দিনে প্রতিদিন ভুট্টা খাওয়া আবশ্যক। এতে উপকার পাবেন হাতেনাতে।

২. হার্ট ভালো রাখে

আজকাল কম বয়সেই অনেকে হার্ট অ্যাটাক, অ্যারিদমিয়ার মতো জটিল হার্টের অসুখে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে ভুট্টা। কারণ এতে এমন কিছু উপাদান রয়েছে যা খারাপ কোলেস্টেরল বা এলডিএল-কে বশে আনার কাজে সিদ্ধহস্ত। তাই হৃদরোগ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার ইচ্ছে থাকলে প্রতিদিন ভুট্টা খান।

​৩. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

​ডায়াবেটিস রোগীদের ডায়েটের দিকে নজর দিতেই হবে। ননাহলে হাই সুগারের কারণে একাধিক জটিল অসুখের পড়ার আশঙ্কা বাড়বে। তবে এই রোগীরা অনায়াসে ভুট্টা খেতে পারেন। কারণ এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং কমপ্লেক্স কার্ব। আর এই দুই উপাদান সুগারকে নিয়ন্ত্রণে রাখে । তাই ডায়াবিটিস রোগীরা যত দ্রুত সম্ভব ভুট্টার সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

তবে ভুট্টা পুড়িয়ে খাওয়ার সময় তাতে বেশি লবণ দেবেন না। এতে হাই প্রেশারের আশঙ্কা বাড়বে।

লাইফ স্টাইল বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস