ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

প্রচন্ড শীতে রোগ বাসা বাঁধে অন্ত্রে, জেনে নিন প্রতিকার

Publish : 12:14 PM, 18 December 2023.
প্রচন্ড শীতে রোগ বাসা বাঁধে অন্ত্রে, জেনে নিন প্রতিকার
প্রচন্ড শীতে রোগ বাসা বাঁধে অন্ত্রে, জেনে নিন প্রতিকার
লাইফস্টাইল ডেস্ক :

একরাশ উত্তেজনা সঙ্গে নিয়ে সবার প্রিয় শীতকাল চলে এসেছে্। বছরের শেষভাগ শীতকাল হওয়ায় কাজের চাপ এ সময় একটু কম থাকে। তাই অনেকেই পরিবার নিয়ে সময় কাটতে বাইরে যেতেও পছন্দ করেন। তবে এই সময়টাতেই নানারকম রোগের প্রতিক্রিয়া বেড়ে যায়। এতে রোগ জীবাণুর সংস্পর্শে আসার সম্ভাবনাও বেশি থাকে।

শীতকালের সুস্থ থাকার জন্য কিছু নিয়মাবলি সম্পর্কে সচেতন থাকতে হয়। শীতের সময় বাইরে খাবার খাওয়া এড়িয়ে চলা উচিৎ। কারণ, অনেক জায়গায় খাবার খুব একটা স্বাস্থ্যসম্মত হয় না, যা অন্ত্রে গন্ডগোল সৃষ্টি করে। প্রতিদিন প্রোবায়োটিক উপাদান সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন-দুধ, দই, মাখন ইত্যাদি। এছাড়াও শীতজুড়ে প্রচুর পরিমাণে শাক-সবজি খেতে হবে। 

শীতে বাজারে দেখা যায় ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, লালশাক, পালংশাক, মুলা, শালগম, শিম, টমেটো, পেঁয়াজ পাতা, লাউ, ব্রোকলি, মটরশুঁটি, গাজর, ধনিয়াপাতা, লাউ ইত্যাদি। এসবে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বিটা-ক্যারোটিন, ম্যাগনেসিয়াম, আয়রন, ফলিক অ্যাসিড, এন্টিঅক্সিডেন্ট, আঁশ ও ভিটামিন বিদ্যমান। অস্থিক্ষয় রোধে ও শরীরে রক্তকণিকা বা প্ল্যাটিলেট গঠনেও শীতকালীন শাকসবজির ভূমিকা অপরিসীম। ভিটামিন-সি, এ এবং ই-এর ঘাটতি পূরণ করে এসব ফল ও শাকসবজি। এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন-ই; যা স্থুলতার সমস্যা থেকে রক্ষা করে ও চুলপড়া কমায়। এছাড়া প্রতিবার যতটা সম্ভব গরম খাবার খাবেন। 

মানুষের শরীরের নানারকম কার্যকলাপে সাহায্যকারী অণুজীবগুলো বসবাস করে অন্ত্রে। ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক ও আর্কিয়া- প্রধানত এই ৪ ধরণের ক্ষুদ্র জীবাণু আমাদের শরীরে রয়েছে। ক্ষুদ্র জীবাণুর মধ্যে এখনো সংখ্যায় ব্যাকটেরিয়ার আধিক্য বেশি। তবে ভবিষ্যতে পরিবর্তনের মাধ্যমে এর অনুপাত কমে যেতে পারে।

অন্ত্রে মূলত ব্যাকটেরয়েড এবং ফার্মেক্যুটস ধরণের ব্যাকটেরিয়ার স্তূপ লক্ষ্য করা যায়। এছাড়াও ৯০ শতাংশে একটিনোব্যাকটেরিয়া, প্রোটিওব্যাকটেরিয়া ও অন্যান্য ব্যাকটেরিয়া থাকে। শরীরের কার্যকারিতা রক্ষার জন্য ব্যাকটেরিয়ার সংখ্যার ভারসাম্য ও বিভিন্নতা বজায় থাকা প্রয়োজন।

মাইক্রোবায়োমের সাথে হেপাটাইটিস, ডায়রিয়া, ফ্লু, ইরিটেবল বাওয়েল সিনড্রোম, অন্ত্রের প্রদাহের মতো নানা শারীরিক রোগ সম্পর্কযুক্ত। শারীরিক সুস্থতার জন্য তাই আমাদের এই সম্পর্কে জ্ঞান ও সচেতনতা বাড়াতে হবে।

লাইফ স্টাইল বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস