ঢাকা, বাংলাদেশ ২৯ এপ্রিল, ২০২৪

ফিনল্যান্ডে স্নাতক-স্নাতকোত্তরে আছে নানা বৃত্তি, ভাতা ৫০০০ ইউরো

Publish : 04:27 AM, 17 December 2023.
ফিনল্যান্ডে স্নাতক-স্নাতকোত্তরে আছে নানা বৃত্তি, ভাতা ৫০০০ ইউরো
ফিনল্যান্ডে স্নাতক-স্নাতকোত্তরে আছে নানা বৃত্তি, ভাতা ৫০০০ ইউরো
নিজস্ব প্রতিবেদক :

উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে চান অনেকে। যাঁরা ইউরোপে পড়তে যেতে চান, তাঁদের পছন্দের তালিকায় থাকতে পারে ফিনল্যান্ড। ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলো তাদের বিশ্বমানের শিক্ষাদান এবং সাশ্রয়ী মূল্যের জন্য সুপরিচিত। এই বিশ্ববিদ্যালয়গুলো স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়নের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের বৃত্তিও প্রদান করে থাকে। এ বৃত্তিগুলো ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাইরের এবং ইউরোপিয়ান ইকোনমিক এরিয়ার (ইইএ) শিক্ষার্থীদের আর্থিক সহায়তার জন্য প্রদান করা হয়।

স্নাতকোত্তরে ফিনল্যান্ডের বৃত্তি :

ফিনল্যান্ডের স্কলারশিপগুলো, বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নের বাইরের ও ইউরোপিয়ান ইকোনমিক এরিয়ার মেধাবী শিক্ষার্থীদের টিউশন ফি প্রদান করে। প্রথম বছরের টিউশন ফি মেলে বৃত্তি পেলে। এর আওতায় কমপক্ষে ৫০০০ ইউরোর ভাতা পাবেন শিক্ষার্থীরা। অনেক বিশ্ববিদ্যালয় মাস্টার্সের দ্বিতীয় বছরের জন্য অতিরিক্ত বৃত্তি ও সুযোগ দিয়ে থাকে শিক্ষার্থীদের।

ফিনল্যান্ড ডক্টরাল ফেলোশিপ :

ফিনল্যান্ড ডক্টরাল ফেলোশিপ দেয় দেশটির গবেষণা এবং কলাসংক্রান্ত বিশ্ববিদ্যালয়গুলোতে। ইইউর বাইরের বা ইইউএর গবেষকদের জন্য এ ডক্টরাল ফেলোশিপ। ফিনল্যান্ড ফেলোশিপে শিক্ষার্থীরা ভাতা পান। এর বাইরে এ ফেলোশিপের আওতায় ২০০০ ইউরো মেলে।

শিক্ষা বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস