ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

শীতে শরীর গরম রাখতে কী খাবেন?

Publish : 01:34 AM, 17 December 2023.
শীতে শরীর গরম রাখতে কী খাবেন?
শীতে শরীর গরম রাখতে কী খাবেন?
লাইফস্টাইল ডেস্ক :

শীত এখনো তেমন জাঁকিয়ে না পড়লেও সন্ধ্যা হতেই ঠান্ডা বাতাসে অনেকেরেই কাপুঁনি ধরে যায়। হালকা একটা সোয়েটার বা জ্যাকেট গায়ে না জড়ালেই নয়! আবার অনেকেই আছেন যাদের বেশি ঠান্ডা লাগে, তারা আবার সারাক্ষণই প্রায় গরম জামাকাপড় পরে থাকছেন।

যাদের বেশি শীত অনুভূত হয় তারা চাইলে পুরো শীতকালে কিছু খাবার খাদ্যতালিকায় রাখতে পারেন, যেগুলো শরীর গরম রাখতে সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক ঠিক কোন কোন খাবার কেলে প্রচণ্ড শীতেও শরীর থাকবে গরম-

বাদাম-খেজুর

শীত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। এ সময় সুস্থ থাকতে যে খাবারগুলো বেশি পরিমাণে খাওয়া প্রয়োজন, তার মধ্যে অন্যতম হলো বাদাম ও খেজুর। প্রাকৃতিক উপায়ে শরীর গরম রাখতে সাহায্য করে এগুলো।

মধু

স্বাস্থ্যের জন্য অনেক উপকারী মধু। এই উপাদান জ্বর-সর্দি-কাশি সারাতে দারুণ কাজ করে। ঠিক একইভাবে শীতে শরীর গরম রাখতেও সাহায্য করে মধু।

ঘি

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘি অনবদ্য ভূমিকা পালন করে। শীতে শরীর গরম রাখতে নিয়মিত সামান্য ঘি পাতে রাখতে পারেন।

আদা

রান্নার কটি প্রয়োজনীয় উপকরণ হলো আদা। আদায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরের জন্য ভালো। বিশেষ করে শীতের সকালে এক কাপ আদা চা সারা দিন আপনাকে সুস্থ রাখবে আবার শরীরও থাকবে গরম।

মুলা

অনেকেরই অপছন্দের এই সবজি। শীতকালীন এই সবজির উপকারিতা কিন্তু কম নয়। ফাইবারসমৃদ্ধ মুলা শীতে শরীরের তাপমাত্রা অনেকটা বাড়িয়ে দেয়।

লাইফ স্টাইল বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস