ঢাকা, বাংলাদেশ ০৯ মে, ২০২৪

ছুটির দিনে স্বাদ নিন দুধ-বড়া পিঠার

Publish : 10:07 PM, 15 December 2023.
ছুটির দিনে স্বাদ নিন দুধ-বড়া পিঠার
ছুটির দিনে স্বাদ নিন দুধ-বড়া পিঠার
লাইফস্টাইল ডেস্ক :

শীতের দিনে পিঠা খাওয়ার মজাই আলাদা। এখন সবার ঘরে ঘরেই পিঠা তৈরির ধুম পড়ে গেছে। কেউ খাচ্ছেন দুধ চিতই, কেউবা ভাঁপা পিঠা কিংবা পাকান পিঠা।

তেমনই সুস্বাদু এক পিঠা হলো দুধ বড়া পিঠা। চাইলে খুব সহজে ঘরেই তৈরি করতে পারবেন জিভে জল আনা এই পিঠা। রইলো রেসিপি-

উপকরণ

  1.  ময়দা
  2.  কোড়ানো নারকেল
  3. চিনি
  4. লবণ
  5. পানি
  6. কাজু বাদাম কুচি
  7. কিসমিস

পদ্ধতি

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে অল্প পানি (পরিমান মতো) দিয়ে মেখে নরম ডো তৈরি করে নিতে হবে। তালের বড়া বানানোর জন্য যতটা নরম ডো তৈরি করা হয় সেভাবেই মেখে নিন সব উপকরণ।

দুধ জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিতে হবে। দুধের সঙ্গে দিতে হবে এলাচ ও দারুচিনি। ফুটতে থাকা দুধের মধ্যে অল্প অল্প ময়দার ডো নিয়ে (বড়ার সেপে) দিয়ে দিতে হবে।

দুধের পরিমাণ বুঝে ময়দার মিশ্রণ দিতে হবে। দেওয়ার সঙ্গে সঙ্গে পিঠা নাড়া যাবে না। ১/২ বার ফুটে উঠলেই পিঠা দুধের উপর ভেসে উঠবে, তখনই চিনি ও লবণ দিয়ে হালকা হাতে নেড়ে দিতে হবে।

এরপর মেখে রাখা ময়দার ডো’তে চিনি ও লবণ দেওয়া আছে তাই দুধের মধ্যে চিনি ও লবণ দেওয়ার সময় একটু বুঝে দিতে হবে। দুধে পিঠা দেয়ার আগে চিনি দিলে পিঠা সেদ্ধ হবে না। তাই পিঠা দেওয়ার কিছুক্ষণ পর চিনি দিতে হবে।

অল্প সময় জ্বাল দিলেই (৫/৬ মিনিট) পিঠা সেদ্ধ হয়ে যাবে ও দুধ বেশ ঘন হয়ে যাবে, তখনই চুলা থেকে নামিয়ে নিন। দুধ একটু পাতলা থাকতেই নামিয়ে নিন। না হলে নামানোর পর ঠান্ডা হলে আরও ঘন হয়ে যাবে।

এবার সার্ভিং ডিশে পিঠা নিয়ে উপরে বাদাম কুচি ও কিসমিস ছড়িয়ে দিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে দুধ বড়া পিঠা।

লাইফ স্টাইল বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস