ঢাকা, বাংলাদেশ ২৮ এপ্রিল, ২০২৪

‘বেশি দামে হার্টে বসানোর রিং বিক্রি মানবাধিকার লঙ্ঘন’

Publish : 01:25 PM, 19 December 2023.
‘বেশি দামে হার্টে বসানোর রিং বিক্রি মানবাধিকার লঙ্ঘন’
‘বেশি দামে হার্টে বসানোর রিং বিক্রি মানবাধিকার লঙ্ঘন’
নিজস্ব প্রতিবেদক :

নির্ধারিত দামের চেয়ে বেশি দামে হার্টের রিং বিক্রি করাকে মানবাধিকার লঙ্ঘন বলে মনে করে জাতীয় মানবাধিকার কমিশন।

সোমবার (১৮ ডিসেম্বর) এক বিবৃতিতে কমিশন জানায়, সমন্বিতভাবে স্বাস্থ্য খাতের অনিয়ম বন্ধ করার কার্যকর ব্যবস্থা দ্রুত গ্রহণ করা প্রয়োজন। হার্টের রোগীদের জন্য রিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন ধরেই বাংলাদেশে হার্টের রিং এর দামের বিষয়ে আলোচনা-সমালোচনা চলছে। সম্প্রতি সরকার হার্টের রিং এর দাম কমিয়েছে। তারপরও মূল্য বৃদ্ধি সাধারণ মানুষের বাঁচার অধিকার ক্ষুন্ন হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি করতে পারে যা মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

যেসব আমদানিকারক সিন্ডিকেট করে অনৈতিক বাণিজ্য করছে এবং অসাধু চিকিৎসক অর্থের লোভে অযথা রোগীদের অস্ত্রোপচার করে হয়রানি করছে তাদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করার আহ্বানও জানায় কমিশন।

কমিশন মনে করে হার্টের রিং কম খরচে সরবরাহ করা অত্যাবশ্যকীয়। জনস্বার্থ বিবেচনা, সরকারের গবেষণালব্ধ সিদ্ধান্ত ও ব্যবসায়িক নৈতিকতার সুষ্ঠু সমন্বয় প্রয়োজন।

বিবৃতিতে তারা আরও জানায়, বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশে তুলনামূলক বেশি দামে রিং বিক্রির অভিযোগ দীর্ঘদিন ধরেই শোনা যায়। এক্ষেত্রে ব্যবসায়িক নৈতিকতা সংক্রান্ত বিষয় গুরুত্ব সহকারে বিবেচনায় নেওয়া প্রয়োজন।

পাশাপাশি কোনো সিন্ডিকেট যাতে জনস্বার্থ বিরোধী অবস্থান নিতে না পারে সে বিষয়ে সবাইকে সোচ্চার থাকতে হবে। কোনো প্রকার সংকট যাতে রোগীদের ক্ষতিগ্রস্ত না করে সে বিষয়ে সচেতনতা জরুরি। সরকার জনসাধারণের বৃহত্তর কল্যাণে বিবিধ স্বাস্থ্য সেবা প্রদানের ব্যবস্থা নিচ্ছে। এ অবস্থায়, সার্বিক বিষয় বিবেচনা করে মানুষের চিকিৎসার অধিকার নিশ্চিত করার জন্য রিং নির্ধারিত দামে সরবরাহ করার বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানায় কমিশন।

এতে আরও বলা হয়, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, নির্ধারিত দামে হার্টের রিং সরবরাহ না করার হুমকি দিচ্ছেন আমদানিকারকরা। যুক্তরাষ্ট্রের কোম্পানি বোস্টন সায়েন্টিফিক লিমিটেডের প্রোমুস প্রিমিয়ার/হার্টে বসানোর রিং ভারতে বিক্রি হয় ১২ হাজার রুপি। অথচ বাংলাদেশে ওই একই রিং কয়েকগুণ বেশি দামে বিক্রি হচ্ছে। এমন পরিস্থিতিতে ওষুধ প্রশাসন থেকে রিং এর দাম পুনর্নির্ধারণ করে দেওয়ার আমদানিকারকরা এখন হুমকি দিচ্ছেন তারা রিং সরবরাহ করবেন না।

অভিযোগ রয়েছে, রোগীদের অসহায়ত্বের সুযোগ নিয়ে এক শ্রেণির সরবরাহকারী প্রতিষ্ঠান এবং কয়েকজন চিকিৎসক মিলে দেশে হার্টের রিং এর অনৈতিক বাণিজ্য করছে। হার্টের রিং এর বাণিজ্য নিয়ে দেশে শক্তিশালী একটি সিন্ডিকেট গড়ে উঠেছে। ওই সিন্ডিকেট দেশের বাজার নিয়ন্ত্রণ করে আন্তর্জাতিক বাজারের চেয়ে দ্বিগুণেরও বেশি দামে বিক্রি করছে।

অন্যদিকে, কিছু অসাধু চিকিৎসক অনৈতিকভাবে অযথা রোগীদের বর্ধিত মূল্যে অস্ত্রোপচার করছে, যা রোগীদের জীবন নিয়ে খেলার শামিল।

স্বাস্থ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস