ঢাকা, বাংলাদেশ ২৯ এপ্রিল, ২০২৪

যক্ষ্মা, এইডস ও ম্যালেরিয়া নির্মূলে ৮ কোটি ডলার পাচ্ছে বাংলাদেশ

Publish : 12:32 AM, 14 December 2023.
যক্ষ্মা, এইডস ও ম্যালেরিয়া নির্মূলে ৮ কোটি ডলার পাচ্ছে বাংলাদেশ
যক্ষ্মা, এইডস ও ম্যালেরিয়া নির্মূলে ৮ কোটি ডলার পাচ্ছে বাংলাদেশ
স্বাস্থ্য ডেস্ক :

যক্ষ্মা, এইডস ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি বাস্তবায়নের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘গ্লোবাল ফান্ড’ থেকে ৮ কোটি ৬ লাখ ৮০ হাজার ডলার অনুদান পাচ্ছে বংলাদেশ।

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৮৯১ কোটি টাকা। অনুদান হওয়ায় এই অর্থ আর ফেরত দিতে হবে না।

এ বিষয়ে মঙ্গলবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং গ্লোবাল ফান্ডের মধ্যে তিনটি অনুদান চুক্তি হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে ইআরডি জানিয়েছে, রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডির সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে সরকারের পক্ষে ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী চুক্তিতে স্বাক্ষর করেন।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম এবং ইআরডির জাতিসংঘ অনুবিভাগের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আগামী ২০২৪ থেকে ২০২৬ সাল পর্যন্ত তিন বছর যক্ষ্মা, এইডস এবং ম্যালেরিয়া নির্মূল কর্মসূচিতে এই অর্থ ব্যয় করা হবে। স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

গ্লোবাল ফান্ড বিশ্ব স্বাস্থ্য সংস্থার আওতায় একটি তহবিল। এই তহবিল থেকে সারা বিশ্বে যক্ষ্মা, এইচআইভি-এইডস ও ম্যালেরিয়া প্রতিরোধে অনুদান দেওয়া হয়। জেনিভায় এ সংস্থাটির প্রধান কার্যালয়।

ইআরডির উপসচিব বিধান বরাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বাংলাদেশে গ্লোবাল ফান্ডের কোনো কার্যালয় নেই। তাই গ্লোবাল ফান্ডের কোনো প্রতিনিধি স্বাক্ষর অনুষ্ঠানে ছিলেন না।

এখন স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিবের স্বাক্ষর নিয়ে এই চুক্তিপত্র অনলাইনে পাঠানো হবে জেনিভায় গ্লোবাল ফান্ডের প্রধান কার্যালয়ে। সদর দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তার স্বাক্ষরের পর সেই চুক্তিপত্র আবার বাংলাদেশে পাঠানোর মাধ্যমে এ চুক্তি পূর্ণতা পাবে।

 

স্বাস্থ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস