ঢাকা, বাংলাদেশ ২৮ এপ্রিল, ২০২৪

ছড়িয়ে পড়ছে নিপাহ ভাইরাস, প্রতিকারে করণীয়

Publish : 02:53 AM, 13 December 2023.
ছড়িয়ে পড়ছে নিপাহ ভাইরাস, প্রতিকারে করণীয়
ছড়িয়ে পড়ছে নিপাহ ভাইরাস, প্রতিকারে করণীয়
স্বাস্থ্য ডেস্ক :

নিপাহ ভাইরাস একধরনের ভাইরাসঘটিত রোগ। বাদুড় ও শূকরের মাধ্যমে এই রোগ ছড়িয়ে থাকে। সংক্রমিত পশু ও মানুষের সঙ্গে সরাসরি যোগাযোগ, হাঁচি-কাশি ও খাবারের সংস্পর্শে এই রোগ ছড়িয়ে পড়তে পারে। এই রোগের প্রাথমিক লক্ষণগুলো হলো- জ্বরসহ মাথাব্যাথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হওয়া ও কোনো কোনো ক্ষেত্রে শ্বাসকষ্ট হতে পারে। এই রোগ সেরে যাওয়ার পরও রোগীর মস্তিষ্কে সংক্রমণ ও খিঁচুনি ইত্যাদি জটিলতা দেখা দিতে পারে।

২০২৩ সাল পর্যন্ত নিপাহ ভাইরাসের কোন ভ্যাকসিন বা বিশেষ চিকিৎসা আবিষ্কার হয়নি। বাদুড় ও রুগ্ন শূকর থেকে দূরে থেকে এবং অপরিশুদ্ধ খেঁজুর রস না পান করে এই রোগের সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

নিপাহ ভাইরাস ১৯৯৯ সালে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে প্রথম দেখা যায়। ২০০১ সালে বাংলাদেশে প্রথম নিপাহ ভাইরাসের সংক্রমণ ঘটে। ভাইরাসজনিত এ রোগ এখন পর্যন্ত সারাদেশের মোট ৩৪টি জেলায় ছড়িয়েছে। ২০২৩ সাল পর্যন্ত রোগটিতে মোট ৩৩৯ জন আক্রান্ত এবং মারা গেছেন ২৪০ জন।

এ রোগের প্রধান লক্ষণসমূহ

>> জ্বরসহ মাথাব্যাথা

>> খিঁচুনি

>> প্রলাপ বকা

>> অজ্ঞান হওয়া

>> কোনো কোনো ক্ষেত্রে শ্বাসকষ্ট।

নিপাহ রোগ প্রতিরোধে করণীয়

>> খেঁজুরের কাঁচা রস খাবেন না

>> কোন ধরণের আংশিক ফল খাবেন না

>> ফলমূল পরিষ্কার পানি দিয়ে ভালভাবে ধুয়ে খাবেন

নিপাহ রোগের লক্ষণ দেখা দিলে রোগীকে যতদ্রুত সম্ভব নিকটস্থ সরকারি হাসপাতালে প্রেরণ করুন। আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পর সাবান ও পানি দিয়ে দুই হাত ধুয়ে ফেলুন।

স্বাস্থ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস