ঢাকা, বাংলাদেশ ২৯ এপ্রিল, ২০২৪

নগরজুড়ে সাড়ে ৫ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে চসিক

Publish : 11:37 PM, 11 December 2023.
নগরজুড়ে সাড়ে ৫ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে চসিক
নগরজুড়ে সাড়ে ৫ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে চসিক
নিজস্ব প্রতিবেদক :

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের অংশ হিসেবে নগড়জুড়ে ৫ লাখ ৪১ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) স্বাস্থ্য বিভাগ। মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ৩২১টি কেন্দ্রে ক্যাপসুল খাওয়াবে চসিকে।

এর মধ্যে ৬ থেকে ১১ মাসের ৮১ হাজার শিশুকে একটি করে নিল (১ লাখ ইউনিট) এবং ১২ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৬০ হাজার শিশুকে একটি করে লাল রঙের (২ লাখ ইউনিট) ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলাকালে জন্মের এক ঘণ্টার মধ্যে শাল দুধ এবং ছয় মাস পর্যন্ত শুধু মায়ের দুধ পান করাতে পুষ্টিবার্তার প্রচার করা হবে।

মঙ্গলবার সকালে ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডের নাজমাঈ ডেমিরেল সিটি করপোরেশন দাতব্য চিকিৎসালয় মিলনায়তনে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করবেন।

সোমবার (১১ ডিসেম্বর) সকালে চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ ইমাম হোসেন রানা।

তিনি বলেন, এর আগে গত ১৮ জুন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ৯৯ শতাংশ লক্ষ্যমাত্রা অর্জন করে চসিক। সেবার ৬ থেকে ১১ মাসের ৭৮ হাজার ১২৪ জন এবং ১২ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৫১ হাজার ৯০৫ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। লক্ষ্যমাত্রা শতভাগ অর্জনে ক্যাম্পেইন চলাকালে যে সব শিশু বাদ যাবে তাদের পরবর্তীতে শুধুমাত্র চসিক স্বাস্থ্য বিভাগের উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায় চসিক স্বাস্থ্য বিভাগ পরিচালিত দাতব্য চিকিৎসালয়, নগর স্বাস্থ্য কেন্দ্র ও ইপিআই কেন্দ্র সমূহে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

সম্মেলনে সভাপতির বক্তব্যে স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সদস্য ও কাউন্সিলর আবদুস সালাম মাসুম বলেন, সুস্থ বাংলাদেশ গড়তে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন খুব গুরুত্বপূর্ণ। ভিটামিন এ ক্যাপসুল অনেক রোগ প্রতিরোধ করে। সচেতন অনেকে নিজ থেকে মাতৃসদনে বা কেন্দ্রে টিকা নিতে যায়। আবার কেউ কেউ তেমন সচেতন নন। মসজিদগুলোতে গত কয়েক দিন ধরে আমরা টিকা দেওয়ার তথ্য প্রচার করছি। ভিটামিন এ ক্যাপসুলের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

অতীতেও এ টিকা নিয়ে নানা অপপ্রচার দেখা গেছে। কেউ যাতে একে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার না করে সেজন্য সহযোগিতা চান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চসিকের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা রফিকুল ইসলাম, তপন কুমার চক্রবর্তী, জোনাল মেডিকেল অফিসার সুমন তালুকদার, আকিল মাহমুদ নাফে, জুয়েল মহাজন, হোসনে আরা বেগম, জনসংযোগ ও প্রটোকল কর্মকর্তা আজিজ আহমেদ। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন আবু ছালেহ।

স্বাস্থ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস