ঢাকা, ০৭ জুন, ২০২৩
Brand Logo

রাজধানীর নিউমার্কেটে অগ্নিকান্ড - দুর্ঘটনা, নাশকতা নাকি পরিকল্পিত

প্রকাশিত: 09:20 PM, 15 April 2023

রাজধানীর নিউমার্কেটে অগ্নিকান্ড  - দুর্ঘটনা, নাশকতা নাকি পরিকল্পিত

রাজধানীর নিউ সুপার মার্কেটে অগ্নিকান্ড

সংবাদ সময় প্রতিবেদক

রাজধানীর নিউ সুপার মার্কেট ও বঙ্গবাজার সহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে একের পর এক অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। তবে এসব আগুনের ধরন, সময়, প্রভৃতি বিশ্লেষণ করে অনেকেরই প্রশ্ন  এসব অগ্নিকান্ড নিছক দুর্ঘটনা, পরিকল্পিত নাকি নাশকতা ?

ঈদের আগেই কেন একাধিক মার্কেটে আগুন লাগছে, আগুন নেভানোর সময় ফায়ার সাার্ভিসকে কেন বাধা দেওয়া হচ্ছে ও অগ্নি নির্বাপণকর্মীদের ওপর কেন হামলা হচ্ছে ? ঘনঘন অগ্নিকান্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও এসব ঘটনায় ষড়যন্ত্র, পরিকল্পনা বা নাশকতা আছে কিনা, তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন।

এছাড়াও সরকারের কয়েকজন মন্ত্রী, আওয়ামী লীগ ও যুবলীগের নেতারা নাশকতার শঙ্কা প্রকাশ করে তদন্তের দাবি জানিয়েছেন। 

গতকাল সকালে নিউ মার্কেট এলাকায় আগুন নিয়ন্ত্রণের ব্রিফিং করতে গিয়ে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানান, আগুনের সূত্রপাত হয়েছে ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) ভবনের তৃতীয় তলা থেকে। বিষয়টি নাশকতা কিনা খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের অনুরোধ জানাচ্ছি। গত ৪ এপ্রিল থেকে ১৫ এপ্রিল। মাঝখানে ব্যবধান মাত্র ১০ দিনের। এরমধ্যে আগুনে পুড়লো বাংলাদেশের কাপড়ের অন্যতম প্রধান দুই মার্কেট। এর বাইরে আরো কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠানে আগুন লাগলেও দুই মার্কেটেই আগুন লাগার সময় মোটামুটি একই। বঙ্গবাজারে আগুন লেগেছিল ভোর ৬টা ১০ মিনিটে, আর নিউ সুপার মার্কেটে আগুন লাগে ভোর ৫টা ৪০ মিনিটে। দুই মার্কেটেই ক্ষতির চিত্রেও মিল রয়েছে। বঙ্গ বাজারে ৫ হাজারের বেশি ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর গতকাল আগুন লাগা নিউ সুপার মার্কেটের তিনতলা ভবনে ১২শ’র মতো দোকান রয়েছে। এর অর্ধেকেরও বেশি পুড়ে গেছে। বাকি দোকানগুলোর মালামাল ভিজে গেছে আগুন নির্বাপণকালে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক এ ঘটনার পেছনে নাশকতা রয়েছে কি না তা গোয়েন্দা সংস্থাকে খতিয়ে দেখার অনুরোধ জানিয়েছেন। ডিএমটি কমিশনারও বিপণি বিতানগুলোতে গোয়েন্দা তৎপরতা বাড়ানোর তাগিদ দেন। আগুন নির্বাপণ করতে গিয়ে ১২জন ফায়ার ফাইটারসহ মোট ৩২ জন ধোঁয়ায় আহত হয়েছেন। এদিকে নিউ সুপার মার্কেটে আগুন লাগার ঘটনায় আশপাশের এলাকার বেশ কয়েকটি মার্কেটের কয়েক হাজার দোকানপাটে বেচাকেনা বন্ধ রয়েছে। দেখা গেছে, সায়েন্স ল্যাব মোড় থেকে নীলক্ষেত পর্যন্ত সড়কে ব্যারিকেড দিয়ে রেখেছে পুলিশ। এ কারণে পুরো এলাকায় অধিকাংশ মার্কেটের দোকানপাটই বন্ধ রয়েছে। এছাড়া নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত খোলা হবে না নিউমার্কেটও।

গতকাল শনিবার ভোরে লাগা আগুনে ঢাকা নিউ সুপার মার্কেটের প্রায় ১ হাজার ৫০০ দোকান ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একে একে ৩০টি ইউনিট আগুন নেভানো শুরু করে। তাদের সঙ্গে যোগ দেয় সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, র‌্যাব, পুলিশ ও বিজিবি। সকাল ৯টা ১০ মিনিটে যৌথ প্রচেষ্টায় তারা আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হন। 

-- বিজ্ঞাপন --
CONTACT
[email protected]

বাংলাদেশ বিভাগের অন্যান্য খবর

Follow Us


সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || songbadsomoy.com

রাজধানীর নিউমার্কেটে অগ্নিকান্ড - দুর্ঘটনা, নাশকতা নাকি পরিকল্পিত অভিনয় শিল্পীদের আইনি সহায়তায় লিগ্যাল উইংস গঠন রহমত, মাগফিরাত ও নাজাতের বার্তা নিয়ে এলো মাহে রমজান 'আজ আমাদের ছুটি' নাটকে অভিনয় শিল্পী সংঘ অভিনয়শিল্পী সংঘ ও ইনসাফ বারাকাহ হাসপাতালের সমঝোতা স্বাক্ষর আগামী ১৮ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হবে অভিনয় শিল্পী সংঘের মিলনমেলা